বাজেটে ব্যক্তিখাতে বিনিয়োগ বাড়ানোই হবে চ্যালেঞ্জ: সিপিডি

Update: 2016-06-03 16:01:24, Published: 2016-06-03 16:01:25
cpd-p2

গত ২ বছরের মতো আসছে বছরেও ব্যক্তিখাতে বিনিয়োগ বাড়ানোই বড় চ্যালেঞ্জ হবে বলে মনে করছে সেন্টার ফর পলিসি ডায়লগ সিপিডি।

শুক্রবার সকালে গুলশানের একটি হোটেলে বাজেট বিষয়ে এক প্রতিক্রিয়ায় সিপিডি'র সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ব্যক্তিখাতের বিনিয়োগ লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে অতিরিক্ত আরো ৮০ হাজার কোটি টাকা বিনিয়োগের ব্যবস্থা করতে হবে।

এছাড়া কাঠামোগত পরিবর্তন ছাড়া ঘোষিত বাজেট বাস্তবায়ন কঠিন হবে বলেও মনে করে সিপিডি।

বৃহস্পতিবার ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬শ' ৫ কোটি টাকার বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শুক্রবার সিপিডি বাজেট প্রতিক্রিয়ায় জানায়, অর্থনীতির আকার অনুযায়ী বাজেটের আকার খুব বেশি বড় নয়। তবে বাজেটে যে আর্থিক কাঠামোর নির্দেশনা দেয়া হয়েছে তাতে টাকার অংকে বড় এ বাজেট বাস্তবায়ন সরকারের জন্য চ্যালেঞ্জ হবে।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, 'বাজেট অর্থনীতির অংশ হিসেবে ১৪.৩ শতাংশে স্থবির হয়ে আছে। এটি বাড়াতে পারছি না এটিই বড় বিষয়। বড় বাজেট হয়েছে আমরা তা মনে করি না। একই রকমভাবে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে উন্নয়ন বাজেটে ৪.১ শতাংশে স্থবির হয়ে আছে।'

সিপিডি মনে করে, রাজস্ব আদায়ে বড় লক্ষ্য নির্ধারণ করে তার চেয়ে কম অর্জনের যে প্রবণতা গত কয়েক অর্থবছর ধরে দেখা যাচ্ছে তা ভবিষ্যতে রাজস্ব আদায়ে নেতিবাচক প্রভাব ফেলবে। এছাড়াও মোট দেশজ উৎপাদনের আকার অনুযায়ী জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ অর্জন হওয়াও অসম্ভব নয় বলে মত তাদের। সেজন্য প্রশাসনিক সংস্কার প্রয়োজন বলেও মনে করেন তারা।

তবে উচ্চতর প্রবৃদ্ধির ধারা বজায় রাখার ক্ষেত্রে বাজেটে ঘোষিত ব্যক্তিখাতে বিনিয়োগ যথেষ্ট নয় বলে মত সিপিডি'র। 

বাজেট ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ উৎস থেকে বড় অংকের অর্থ সংগ্রহেরও সমালোচনা করে সিপিডি। ঘোষিত বাজেট বাস্তবায়নে সফলতা পেতে চাইলে, আগামী তিন মাসের মধ্যে ২০১৫-১৬ অর্থবছরের তথ্য নিয়ে বাস্তব সম্মত সংশোধিত বাজেট তৈরিরও পরামর্শ দিয়েছে সিপিডি।

Update: 2016-06-03 16:01:24, Published: 2016-06-03 16:01:25

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv