SOMOYNEWS.TV

বাজেটে উপেক্ষিত নৌ-খাত

Update: 2016-05-21 08:15:11, Published: 2016-05-21 08:15:11
boat-budget
এক সময়ের অন্যতম প্রধান যোগাযোগ মাধ্যম নৌ-খাত বাজেটে কয়েক দশক ধরেই উপেক্ষিত। তবে এও ঠিক, অর্থবছরে যে পরিমাণ বরাদ্দ এ খাতে দেয়া হয়, তা খরচের সক্ষমতাও নেই এ বিভাগের। কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, এ খাতের বিকাশ ও উন্নয়নের লক্ষ্যে গবেষণার সুযোগ সৃষ্টি না হওয়ায় এই দৈন্য দশা। তাই আসছে বাজেটে নৌ-পরিবহন খাতে আধুনিক নৌযান প্রচলন, সুষম বরাদ্দ ও ঢেলে সাজানোর মতো পরিকল্পনা ও নির্দেশনা চান বিশেষজ্ঞরা।

নিরাপদ ও কম খরচের যোগাযোগ মাধ্যম হিসেবে পরিচিত নৌ-পথ। নদীমাতৃক বাংলাদেশের মোট যোগাযোগ ব্যবস্থার ৩০ ভাগেরও বেশি নৌ-পথে পরিচালিত হয়। তার পরেও সরকারিভাবে এ খাত পায়নি তেমন পৃষ্ঠপোষকতা। বরং গেল কয়েক দশকে এ পথ ক্রমেই পিছিয়েছে। নৌ-যোগাযোগের পরিকল্পিত অবকাঠামো যেমন গড়ে ওঠেনি তেমনি এ খাতে হয়নি উল্লেখযোগ্য কোন বেসরকারি বিনিয়োগও।

বুয়েটের অধ্যাপক ড. মোয়াজ্জেম হোসেন বলেন, নৌ-খাতে বার্ষিক উন্নয়নে বাজেট প্রায় শূন্যের কোঠায়। এটা অবশ্যই ফিরে তাকাতে হবে। নৌ-খাতকে অবহেলা করে কোনোভাবেই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব না।

গেল কয়েক বছরের বাজেট বিশ্লেষণ করে দেখা যায়, বরাদ্দে যেমন অপ্রতুলতা আছে, তেমনি বরাদ্দকৃত পুরো অর্থ খরচের সক্ষমতাও নেই নৌ-বিভাগের। এর কারণ হিসেবে এ খাতের প্রাতিষ্ঠানিক দুর্বলতা, জ্ঞান ও গবেষণার অভাবই দায়ী বলে মত দেন বিশেষজ্ঞরা।

নৌ-পরিবহন বিশেষজ্ঞ মানোয়ার হোসেন বলেন, ‘দীর্ঘ দিনের বঞ্চনা ও অবহেলার কারণে অভ্যন্তরীণ নৌপরিবহন খাতের সরকারি প্রতিষ্ঠান ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা এত নিম্ন পর্যায়ে চলে গেছে যে, উন্নয়ন বরাদ্দ সৎ ব্যবহারের সক্ষমতা তাদের নেই। সুস্পষ্ট নীতিমালার ভিত্তিতে কোথায় কতটুকু এবং অগ্রাধিকার দিয়ে সেইভাবে যদি বরাদ্দকৃত অর্থ খরচ করা হতো তাহলে উন্নয়ন সম্ভব।’

বুয়েট'র সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোয়াজ্জেম বলেন, ‘প্রাতিষ্ঠানিক অবকাঠামো নৌ-খাতে নেই। আর কেন্দ্রীয়ভাব আমাদের একটা পরিকল্পনার প্রতিষ্ঠান দরকার সেটারও অনুপস্থিতি।’

বিশেষজ্ঞরা বলছেন, সড়ক ও রেল পথের সঙ্গে সমন্বয় করে পুরো যোগাযোগ ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। সেই সঙ্গে বাজেটে খাত ভিত্তিক খরচের ব্যাপারেও নির্দেশনা চান তারা।

বিআইডিএস'র অর্থনীতিবিদ কে.এস. মুর্শিদ বলেন, ‘অতীতের গৌরব হয়তো ফিরে আসবে না। তারপরও যে সুযোগটা আছে, আধুনিকায়ন করা, আধুনিক যানবাহন নিয়ে আসা, এ খাতে প্রচুর সম্ভাবনা আছে।’

সময়ের সঙ্গে সঙ্গতি রেখে আধুনিক নৌ-যান প্রচলন এবং সড়ক ও রেলপথের সঙ্গে সামঞ্জস্য রেখে বরাদ্দ নিশ্চিত করার ওপর জোর দেন তারা।

Update: 2016-05-21 08:15:11, Published: 2016-05-21 08:15:11

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে