বাজেটের সম্ভাব্য আকার ৩ লাখ ৪০ হাজার কোটি টাকা

Update: 2016-06-02 08:37:24, Published: 2016-06-02 08:37:24
budget-challenge


দেশের ইতিহাসে ৪৬তম বাজেট ঘোষণা হতে যাচ্ছে আজ। ইতিহাস থেকে জানা যায়, প্রতিবারই আগের অর্থবছরের তুলনায় বেড়েছে বাজেটের আকার।

এবারের বাজেটের সম্ভাব্য আকার ধরা হয়েছে প্রায় ৩ লাখ ৪০ হাজার ৬শ' কোটি টাকা। যা বর্তমান সরকারের আগের মেয়াদ ২০০৯-১০ অর্থবছরের তুলনায় প্রায় ২ লাখ ২৮ হাজার কোটি টাকা বেশি।

আর এবারেই প্রথমবারের মত বাজেট ঘাটতি ছাড়িয়ে যেতে পারে ১ লাখ কোটি টাকা। যা মোট বাজেটের ২৯ দশমিক তিন পাঁচ শতাংশ।

স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট ঘোষণা করেন বঙ্গবন্ধু সরকারের তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমেদ। ১৯৭২ সালের ৩০ জুন প্রথমবারের মত ৭শ' ৮৬ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন তিনি।

প্রথমবারের মত বাজেট ১ হাজার কোটি টাকা ছাড়ায় ১৯৭৪ এ। আর ১৯৮৮ সালে বাজেটের আকার দাঁড়ায় ১০ হাজার ৫৬৫ কোটি টাকায়।

২০০৩ সালে ঘোষিত ৩১তম বাজেট প্রথমবারের মতো ৫০ হাজার কোটি টাকা ছাড়িয়ে যায়। অর্থমন্ত্রী সাইফুর রহমানের পেশ করা ঐ বাজেট ছিল ৫১ হাজার ৯শ' ৮০ কোটি টাকার।  

৫ বছর পর ২০০৮-২০০৯ অর্থ বছরে যা ১ লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়। তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা মির্জা আজিজুল ইসলাম পেশ করেন এই বাজেট।

২০১১ সালের ৯ জুন পেশ করা হয় ৪১তম বাজেট, যার আকার ছিল ১ লাখ ৬৩ হাজার কোটি টাকা এবং ২০১২ সালের ৭ জুন উপস্থাপিত হয় ৪২তম বাজেট।
 
মহাজোট সরকারের গত মেয়াদের ৫ম ও শেষ বাজেট দুই লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়, এর আকার ছিল ২ লাখ ২২ হাজার ৪শ' ৯১ কোটি টাকা।

দ্বিতীয় মেয়াদের মহাজোট সরকারের প্রথম বাজেট দেয়া হয় ২০১৪ সালের ৫ জুন। যার আকার ছিল ২ লাখ ৫০ হাজার ৫শ' ৬ কোটি টাকা। যা ২০১৫-তে দাঁড়ায় ২ লাখ ৯৫ হাজার ১শ' কোটি টাকায়।

দ্বিতীয় মেয়াদের মহাজোট সরকারের তৃতীয় বাজেট পেশ হতে যাচ্ছে আজ। টানা অষ্টমবারের মত অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ বাজেট পেশ করবেন। সময়ের প্রয়োজনেই যার আকার দাঁড়াতে পারে ৩ লাখ কোটি টাকায়।

Update: 2016-06-02 08:37:24, Published: 2016-06-02 08:37:24

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv