বাজারে বাড়তে শুরু করেছে নিত্য পণ্যের দাম

Update: 2015-06-05 08:47:12, Published: 2015-06-05 08:46:08
budget-market-jpg-e


জনগণের সব শঙ্কাকে সত্যি করে বাজারে বাড়তে শুরু করেছে পণ্যের দাম। বাজেট ঘোষণার সপ্তাহ খানেক আগ থেকেই ব্যবসায়ীরা নিজ উদ্যোগে বাড়িয়ে দিয়েছেন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য।

সাধারণ মানুষের অভিযোগ, অনিয়ন্ত্রিত বাজার ব্যবস্থা আর তদারকির অভাবেই অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফা লাভের আশায় পণ্য মজুদ রেখে বাজারে কৃত্তিম সংকট তৈরির মাধ্যমে দাম বৃদ্ধি করে থাকেন। এতে ভোগান্তিতে পরতে হচ্ছে সাধারণ মানুষকে। সাধারণের কথা বিবেচনা করে বাজেট ঘোষণার আগে ও পরে বাজার মনিটরিং সেল গঠনের দাবি তাদের।

অর্থমন্ত্রী যখন সংসদে বসে ২০১৫-১৬ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করছেন তখন রাজধানীর বাজারগুলোতে নিত্য প্রয়োজনীয় দ্রব্য ক্রয়ে হিমশিম খাচ্ছিলেন সাধারণ মানুষ। কারণ নতুন বছরের বাজেট ঘোষণা আর আসন্ন রমজানকে সামনে রেখে ইতোমধ্যেই বাজারগুলোতে বেড়ে গেছে নিত্য পণ্যের দাম।

গত সপ্তাহে মসুর ডাল ১০০ টাকা থেকে ১০৫ টাকা বিক্রি হলেও আজ রাজধানীর বাজাগুলোতে তা বিক্রি হচ্ছে ১১৫ থেকে ১২০টাকায়। আদা ২০টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১২০টাকা দরে। আলুর দাম কেজি প্রতি বেড়েছে ৫টাকা। এরকম নিত্যপ্রয়োজনীয় প্রায় প্রত্যেকটি পণ্যই বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা বেশি দামে।

সাধারণ মানুষের অভিযোগ, সংশ্লিষ্ট সংস্থার তদারকির অভাবেই বাজেটে দাম বাড়ানোর প্রস্তাব না থাকলেও বাজারে দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা। নিয়মিত তদারকির পাশাপাশি প্রয়োজনীয় দ্রব্যের দাম মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার দাবি তাদের।

বিক্রেতাদের অভিযোগ, বাজারে পণ্যের সরবরাহ কম আর পাইকারি বাজারে দাম বেশি থাকায় তাদের বেশি দামে বিক্রি করতে হচ্ছে। তবে, পণ্য কম সরবরাহের জন্য তারাও দুষছেন পাইকারি বিক্রেতাদের।

বাজেটকে ইস্যু করে কেউ যেন অসৎভাবে পণ্যের দাম নিজের মত করে বাড়াতে না পারে সে ব্যাপারে বাজেটের আগে ও পরে বাজার মনিটরিং সেল গঠনের দাবি সাধারণ মানুষের।

Update: 2015-06-05 08:47:12, Published: 2015-06-05 08:46:08

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv