SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক

Update: 2017-03-20 19:24:32, Published: 2017-03-20 19:24:34
bb-copy
হ্যাকিংয়ের মাধ্যমে রিজার্ভের অর্থ চুরির প্রায় ১৩ মাস পর এবার হ্যাকড হয়েছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের ই-মেইল অ্যাকাউন্ট। জানা গেছে, গত ১৪ মার্চ শুক্রবার এ ঘটনা ঘটে।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা জানান, এরই মধ্যে বিষয়টি তদন্তে আইসিটি মন্ত্রণালয়ের কারিগরি সহায়তা চাওয়া হয়েছে। রিজার্ভ চুরির পরও এ ধরনের ঘটনা কেন্দ্রীয় ব্যাংকের অবহেলার শামিল বলে মনে করেন বিশ্লেষকরা। এক্ষেত্রে ব্যাংকগুলোর নিরাপত্তা ব্যবস্থায় দেশীয় প্রযুক্তিবিদদের কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

জানা গেছে, ১৪ মার্চ শুক্রবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক এর ঘটনা ঘটে। ওই দিন রাত ৮টা থেকে শুরু করে রাতের বিভিন্ন সময়ে হ্যাকড হওয়া ই-মেইল অ্যাকাউন্ট ব্যবহার করে দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, এমনকি বাংলাদেশ ব্যাংকের অন্যান্য ই-মেইলেও ভুয়া বার্তা পাঠানো হয়। তবে ওই ই-মেইল বার্তার কোনটিতেই অর্থ লেনদেন করার কোনো নির্দেশনা ছিল না বলে নিশ্চিত করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা জানান, ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, রিজার্ভের চুরির মত বড় ঘটনার পর বাংলাদেশ ব্যাংকের প্রযুক্তিগত নিরাপত্তায় আরো সতর্ক থাকা উচিত ছিলো।

অর্থনীতিবিদ খোন্দকার ড. গোলাম মোয়াজ্জেম বলেন, 'আমার যতোটুকু মনে পড়ে, কেন্দ্রীয় ব্যাংক থকে এক ধরনের নির্দেশনা দেয়া হয়েছে। সেটির বাস্তবায়নকে যেমন আরো কড়াকড়িভাবে দেখা এবং কেন্দ্রীয় ব্যাংকের নিজেরও নিরাপত্তার বিষয়গুলো যে আন্তর্জাতিক মানের করার প্রয়োজন রয়েছে সেটাতে আরো মনোনিবেশ করা দরকার।'

২০১৬ ফেব্রুয়ারিতে বাংলাদেশে ব্যাংকের অ্যাকাউন্ট হ্যাংকিংয়ের মাধ্যমে রিজার্ভের ৮ কোটি ১০ লাখ টাকা চুরি হয়। আলোচিত ঐ ঘটনার পর প্রযুক্তিগত নিরাপত্তা বাড়িয়েছে বলে জানিয়ে আসছিলো কেন্দ্রীয় ব্যাংক।

Update: 2017-03-20 19:24:32, Published: 2017-03-20 19:24:34

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে