আপডেট
১০-০১-২০১৭, ০৯:১১

বর্ষসেরা ফুটবলার রোনালদো

fifa-award
অবশেষে অপেক্ষার প্রহর শেষ হলো। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সুইজারল্যান্ডের জুরিখে রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর হাতে তুলে দেয়া হলো ২০১৬ সালের ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। আর, বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কার জিতেছেন যুক্তরাষ্ট্রের কার্লি লয়েড। বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন গেল মৌসুমে লিস্টার সিটিকে ইপিএলের শিরোপা এনে দেয়া ক্লদিও রানিয়েরি। সেরা গোলের জন্য পুসকাস অ্যাওয়ার্ড পেয়েছেন মালয়েশিয়ার ফাইজ সুবরি। ফিফার সদর দপ্তর সুইজারল্যান্ডের জুরিখের টিপিসি স্টুডিও। মঞ্চে দাঁড়ানো এক ফুটবল মহাতারকা। যার হাতে শোভা পাচ্ছে ফিফার প্রথম 'দ্য বেষ্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডে'র ট্রফি। গেল বছরের ফ্রান্স ফুটবল সাময়িকীর দেয়া 'ব্যালন ডি' অর জিতে যেখানে মুখের চড়া হাসিটি শেষ করেছিলেন সেখান থেকেই আবার যেন হাসতে শুরু করেছেন পর্তুগালের এই মাদ্রিদিস্তানী তারকা। নাম না বললেও কারো বুঝতে বাকি নেই, সেই মহাতারকা কে? এই ক্রিস্টিয়ানো রোনালদোর মতো এমন দ্যুতি ছড়ানো পারফরমার কি তার সমসাময়িক প্রেক্ষাপটে ছিলো।

এবারের ভোটের ব্যবধানটিও বলে দেয় সিআর সেভেন কতটা স্পষ্ট পার্থক্য গড়ে হারিয়েছেন দুই প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি ও ফরাসি তারকা আতোঁয়া গ্রিজম্যানকে। রোনালদোর ঝুলিতে যেখানে পড়েছে ৩৪ দশমিক ৫৪ শতাংশ ভোট, সেখানে মেসি পেয়েছেন ২৬ দশমিক ৪২ শতাংশ ভোট। আর, গ্রিজম্যানতো একেবারে পাত্তাই পাননি। ৭ দশমিক ৫৩ শতাংশ ভোট পাওয়া এই ফুটবলার রোনালদো-মেসির গ্রহণযোগ্যতার সামনে যেন ছিলেন অনেকটাই অসহায়। ফলে, নিজের ক্যারিয়ারে ফিফার দেয়া চতুর্থবারের মতো এই বিশ্বসেরার স্বীকৃতি অর্জনে একেবারেই সমস্যা হয়নি সিআর সেভেনের।

এছাড়া, বর্ষসেরা নারী ফুটবলার হবার দৌড়ে অবশ্য যুক্তরাষ্ট্রের কার্লি লয়েডের সঙ্গে সমান তালে লড়েও হেরেছেন ব্রাজিলের কিংবদন্তী মার্তা। লয়েডের প্রাপ্ত ভোটের পরিমাণ ছিলো ২০ দশমিক ৬৮ শতাংশ। এছাড়া, সেরা কোচের দৌড়ে লিস্টার সিটি'র গেল মৌসুমের স্বপ্ন কারিগর ক্লদিও রানিয়েরি পেছনে ফেলেছেন কোচ হিসেবে ফর্মের তুঙ্গে থাকা রিয়াল মাদ্রিদ বস জিনেদিন জিদানকে। রানিয়েরি ভোট পেয়েছেন ২২ দশমিক ৬ শতাংশ ও জিদান পেয়েছেন ১৬ দশমিক ৫৬ শতাংশ। দ্য ফক্সেস বসের সামনে পাত্তা পাননি পর্তুগালের ইউরো জয়ী কোচ ফার্নান্দো সান্তোসও।

এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সবচেয়ে চমক জাগিয়েছে অবশ্য পুসকাস অ্যাওয়ার্ড। মালয়েশিয়ান সুপার লিগে পেনাংয়ের হয়ে খেলা ডি কক্সের বাইরে ৩৫ মিটারের ভেতরে ফ্রি কিক থেকে চমৎকার গোল করে এই পুরস্কারটি বাগিয়ে নিয়েছেন সেদেশেরি স্ট্রাইকার মোহাম্মদ ফাইজ সুবরি। তিনি পেয়েছেন রেকর্ড ৫৯ দশমিক ৪৬ শতাংশ ভোট।

পাশাপাশি বর্ষসেরা নারী ফুটবল কোচের পুরস্কার জিতেছেন জার্মনির সিলভিয়া নেইদ। আর, ফ্যান অ্যাওয়ার্ড পেয়েছে ইংলিশ ক্লাব লিভারপুল ও জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের সমর্থকরা। এছাড়া ফেযার প্লে অ্যাওয়ার্ড গেছে কলম্বিয়ান ক্লাব অ্যাতলেটিকো নাসিওনালের ঘরে।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে