বরফ শীতল পানিতে সাতার প্রতিযোগিতা

Update: 2017-01-10 14:32:26, Published: 2017-01-10 14:32:27
ice-swimming


আবহাওয়া হিমাঙ্কের নিচে। আর যে পুলে সাঁতার কাটতে হবে সেই পানির তাপমাত্রা মাত্র আড়াই ডিগ্রি সেলসিয়াস। এমনই বরফ-শীতল পানিতে গেল তিন বছর ধরে বাভারিয়ানরা আয়োজন করছে জার্মান ওপেন। যার নাম দেয়া হয়েছে "আইস সুইমিং অ্যাকুয়া স্ফেয়ার"। বেশ চ্যালেঞ্জিং হলেও, এখানে অংশ নেয়া সাঁতারুরা প্রতিযোগিতাটিকে উপভোগ করছেন দারুণ ভাবে।

সুইমিং পুলে গতির ঝড়ের কথা বললে, নিঃসন্দেহে মাইকেল ফেলপসের নাম উঠে আসবে সবার আগে। তবে এই প্রতিযোগিতাটি যদি হয় বরফ শীতল পানিতে, তাহলে বোধ হয় হাসি মুখেই তা ফিরিয়ে দিবেন মার্কিন এই জলদানব। কিন্তু গেল তিন বছর ধরে জার্মানির বাগহাউসেনে এই কঠিন চ্যালেঞ্জটিই বেশ উপভোগ করে আসছেন একদল সাঁতারু।

বছরের এই সময়টা নানা রকম অদ্ভুত আর চ্যালেঞ্জিং সব ক্রীড়ার মধ্য দিয়ে পার করে বাভারিয়ানরা। যার ব্যত্যয় ঘটেনি এবারও। চলছে হিমাঙ্কের নিচে তাপমাত্রায় সাঁতারুদের গতির ঝড়! শীতে কাঁপছে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ। তারপরও লক্ষ্যে অবিচল প্রতিযোগীরা।

কঠিন এই চ্যালেঞ্জে অংশ নিতে হয় প্রতিযোগীদের নিজ দায়িত্বে। পুলে নামার আগে আয়োজকদের কাছে জমা দিতে হয় একটি এফিডেভিট ফর্ম। যেখানে গেল এক বছর মাইনাস পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কমপক্ষে ৫০০ মিটার সাতার কাটার নিশ্চয়তা প্রদান করেন প্রতিযোগীরা। তবেই মিলে অংশ নেয়ার ছাড়পত্র।

আয়োজক ওয়ার্নার থমায়ার বলেন, 'তারা আর ১০টা মানুষের মতই সাধারণ। এবং আমিই তাদের আবিষ্কার করেছি এই খেলার জন্য। তবে এই তাপমাত্রায় এতদূর সাতরে যাওয়াটা এটি সত্যিই চ্যালেঞ্জিং একটা ব্যাপার।'

তৃতীয় আইস সুইমিং অ্যাকুয়া স্ফেয়ার জার্মান ওপেনে ব্যক্তিগত ও রিলে এই দুটি ইভেন্ট অনুষ্ঠিত হয়।




Update: 2017-01-10 14:32:26, Published: 2017-01-10 14:32:27

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv