বইমেলায় গুলতেকিন খানের কবিতার বই

Update: 2016-02-05 20:22:23, Published: 2016-02-05 20:22:23
gultekin-book
বইমেলায় প্রকাশিত হয়েছে নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন খানের প্রথম কবিতার বই ‘আজো, কেউ হাঁটে অবিরাম’। সোমবার বইমেলার প্রথম দিন থেকে প্রকাশনা সংস্থা 'তাম্রলিপি'র স্টলে বইটি এলেও এর প্রকাশনা উৎসব হবে ৫ ফেব্রুয়ারি।
 
তাম্রলিপির কর্ণধার তারিকুল ইসলাম রনি বলেন, ‘এটি গুলতেকিন খানের প্রথম বই। ৫ ফেব্রুয়ারি, শুক্রবার বাংলা একাডেমির 'কবি শামসুর রাহমান' সেমিনার কক্ষে এর প্রকাশনা উৎসব হবে।’

গুলতেকিন খান বইটি উৎসর্গ করেছেন তার দাদা প্রিন্সিপাল ইব্রাহীম খানকে। উৎসর্গ পত্রে লেখা আছে- ‘প্রথম পাঠক, পথ প্রদর্শক, আমার দাদা প্রিন্সিপ্যাল ইব্রাহীম খানকে’।

ছয়টি বিভাগে সাজানো এ বইটিতে গুলতেকিনের ৩৫টি কবিতা স্থান পেয়েছে। বিভাগগুলো হল, ‘ভরে যাক সবার খামার’, ‘রাত্রিকে বাঁধো আজ’, ‘বাজুক স্কুলের ঘণ্টা’, ‘আস্তিনজুড়ে মাখিয়েছি কাদা ধুলো’, ‘ফ্রেমে বাঁধলেই শিল্প’ এবং ‘জানতো না, জানতো না’।

বইয়ের ভূমিকায় লেখা হয়েছে- 'সামান্যকে খুব সাধারণ করে তোলা কবি গুলতেকিন খান-এর সহজাত প্রবৃত্তি। পার্সিয়ুস থেকে লালন আর কাহলিল জিবরান থেকে বব ডিলান পর্যন্ত তার স্বচ্ছন্দ যাতায়াত। এ দেশের গরিষ্ঠ জনগোষ্ঠীর মতোই ছন্দময়তার দিকে তার ঝোঁকটির সঙ্গে অনেকেই একাত্ম হয়ে উঠবেন অনায়াসে।'

হুমায়ূনের অনেক বইয়ের প্রচ্ছদশিল্পী ধ্রুব এষের আঁকা প্রচ্ছদে গুলতেকিনের বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩৫ টাকা।

উল্লেখ্য, ২০০৪ সালে গুলতেকিনের সঙ্গে বিচ্ছেদের পর হুমায়ূন বিয়ে করেন শাওনকে। তবে গুলতেকিনের সঙ্গে সম্পর্ক ধরে রাখতে দেখা গেছে এই লেখকের পরিবারের সদস্যদের।




Update: 2016-02-05 20:22:23, Published: 2016-02-05 20:22:23

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv