বইমেলাকে কেন্দ্র করে বাড়ছে নারী লেখকদের পদচারণা

Update: 2015-02-28 08:53:13, Published: 2015-02-28 08:53:13
women-writer-final-e

প্রতিবছর লেখক-পাঠক আর প্রকাশকের সেতুবন্ধনের সুযোগ করে দেয় অমর একুশে বই মেলা। আর এ মেলাকে কেন্দ্র করে নারী সাহিত্যিকদের তালিকায় যোগ হচ্ছে নতুন নতুন নাম, দীর্ঘ হচ্ছে তালিকা।

আগের তুলনায় সাহিত্যাঙ্গনে নারীদের বিচরণ বাড়লেও আলোচনায় এসেছে গুটিকয়েক নাম। তবে  সৃজনশীলতা আর ধারাবাহিক চর্চার সাথে উৎসাহ-প্রচারণা যোগ হলে বাংলা সাহিত্য আরো অনেক গুণী লেখিকা পাবে বলে বিশ্বাস অগ্রজ সাহিত্যিকদের।

ঘর-সংসার আর কর্মক্ষেত্রের ব্যস্ততার তোড়জোড়েও, হাত থেকে খসে পড়তে দেননি কলম। বরং সবকিছু সামলেও যে নারীরা সাফল্যের সাথে সাহিত্যচর্চা চালিয়ে যেতে পারে তা দেখিয়ে দিলেন একটি বেসরকারি ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তা সুফিয়া বেগম।

তিনি বলেন, 'কর্মব্যস্ত সময় থেকেই আমি কিছুটা সময় বের করি লেখালেখির জন্য।'

তবে প্রচারণায় কিছুটা অভাব থাকলেও সাহিত্যে নারী-পুরুষের কোন বিভাজন নেই পাঠকের কাছে। মেলায় আগত একজন পাঠক বলেন, 'পাঠক হিসেবে আমাদের কাছে লেখক হিসেবে নারী-পুরুষ কোনো ভেদাভেদ নেই, ভালো বই হলেই পাঠক তা পড়বে।'

অন্য একজন পাঠক জানালেন, নারী লেখিকাদের লেখা সম্পর্কে আরও প্রচারণা চালানো উচিৎ।' বর্তমান সময়ে অনেক মানসম্মত লেখা উপহার দিয়ে নারী সাহিত্যিকরা সাহিত্যাঙ্গণে অনেকটাই জায়গা করে নিয়েছেন বলে মনে করেন প্রবীণ লেখিকারা।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, 'একটি মেয়ে সারা দিন কাজ করে পড়ার টেবিলেও যেতে পারে না, লেখালেখির জন্য তো আরও বেশি সময় দরকার। এরপরও অনেকেই ভালো করছেন ও বিভিন্ন জায়গায় পুরস্কৃত হচ্ছেন। এটা নিয়ে আমি অবশ্যই আশাবাদী, এখানে প্রতিযোগিতা নয় সাধনা দিয়েই মেয়েরা তাদের আপন ভুবন তৈরি করে নেবে।'

পশ্চিমবঙ্গের কথাসাহিত্যিক নবনীতা দেব সেন বলেন, 'কলকাতায় শুধু মেয়েদের বই নিয়ে আমরা 'সই মেলা বই মেলা' নামে মেলার আয়োজন করে থাকি। এতে তারা মুক্ত কলমে অনেক আত্মবিশ্বাসের সঙ্গেই লিখছেন। পাঠকদের কাছেও তারা বেশ সমাদৃত।'

নারীদের অবরোধবাসিনী অবস্থা থেকে মুক্তির হাতিয়ার হিসেবে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন একদিন হাতে তুলে নিয়েছিলেন কলমকেই। তার পদাঙ্ক অনুসরণ করেই বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র হয়েছেন কবি সুফিয়া কামাল, জাহানারা ইমাম, সেলিনা হোসেন, রাবেয়া খাতুনের আরো অনেকেই।

যুগ যুগ ধরে সব বাধা কাটিয়ে তরুণ নারী সাহিত্যিকেরা তাদের প্রতিভা দিয়ে বাংলা সাহিত্যে নতুন মাত্রা যোগ করতে পারবে বলে বিশ্বাস অগ্রগামীদের।

Update: 2015-02-28 08:53:13, Published: 2015-02-28 08:53:13

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv