• এইমাত্র পাওয়াচট্টগ্রামের পাহাড়তলীতে একটি জঙ্গি আস্তানায় র‍্যাব-৭ এর অভিযানে আটক ৫...
  • এইমাত্র পাওয়াবাড়ির ভেতর থেকে বিপুল পরিমাণ জঙ্গিবাদী বই, বিস্ফোরক ও ল্যাপটপ জব্দ
  • এইমাত্র পাওয়াআটককৃতরা সবাই হরকাতুল জিহাদ (হুজি) এর সদস্য

ফেসবুকে লিংকে ক্লিক, সাবধান!

Update: 2015-01-18 16:12:57, Published: 2015-01-18 16:10:36
ফেসবুকে লিংকে ক্লিক, সাবধান!
ফেসবুকে না বুঝে কোনো লিংকে ক্লিক করলেই বিপদ। সম্প্রতি ব্যবহারকারীদের এ নিয়ে সতর্ক করেছে ফেসবুক কর্তৃপক্ষ। আদতে নতুন একটি স্ক্যাম নিয়েই তাদের এই সতর্ক বার্তা।

ফেসবুক সতর্ক করে বলেছে, ‘টেন হটেস্ট লিকড স্ন্যাপচ্যাট এভার’ নামের একটি লিংক ফেসবুকে ছড়িয়ে দিয়েছে সাইবার দুর্বৃত্তরা, যাতে ক্লিক করা হলে ব্যক্তিগত তথ্য চুরি যাওয়ার আশঙ্কা রয়েছে।

ফেসবুক ব্যবহারকারীদের বোকা বানিয়ে এই লিংকটিতে ক্লিক করতে প্রলুব্ধ করা হচ্ছে। এই লিংকটিতে ক্লিক করা হলে তা ভুয়া একটি ওয়েবসাইটে নিয়ে যাচ্ছে, যেখানে তথ্য চুরি করার জন্য নানা রকম ফাঁদ পেতে রাখা হয়েছে।

কম্পিউটার নিরাপত্তা প্রতিষ্ঠান বিটফাইন্ডার জানিয়েছে, ভুয়া এই স্ন্যাপচ্যাট লিংকের পোস্টটি ফেসবুকের জনপ্রিয় স্ক্যামের তালিকায় দ্বিতীয় স্থানে চলে এসেছে।

ফেসবুক কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, ভুয়া লিংকটিতে ক্লিক করা হলে তা আর্থিক ক্ষতির কারণ হয়েও দাঁড়াতে পারে। তাই সাবধান থাকাই কর্তব্য।

শুধু এই লিংকটিই নয়, ভুয়া ছবি ও রগরগে ভিডিও ফাঁসের কথা বলে ফেসবুকে যেসব লিংক শেয়ার করা হয় সেগুলোতে ক্লিক করা থেকে ব্যবহারকারীদের সাবধান থাকা উচিত।

বিটডিফেন্ডার গত বছরের নভেম্বর মাসে ফেসবুকের জনপ্রিয় স্ক্যামগুলো নিয়ে একটি গবেষণা করে শীর্ষ পাঁচটি স্ক্যাম সম্পর্কে তথ্য প্রকাশ করেছিল। গত দুই বছর ধরে এই স্ক্যামগুলো ব্যবহার করে আসছে সাইবার দুর্বৃত্তরা।

বিটডিফেন্ডারের গবেষকেরা জানিয়েছেন, স্ক্যামগুলো অনেক পুরোনো হলেও প্রচলিত এই স্ক্যামগুলোতে ক্লিক করে অনেকেই তাঁদের ব্যক্তিগত তথ্য চুরি ও কম্পিউটারে ম্যালওয়্যারের আক্রমণের মতো সমস্যার মুখে পড়ছেন।

প্রোফাইল কে দেখছে?

ফেসবুকের প্রোফাইল কে কে দেখছেন তা জানার আগ্রহ থাকে অনেকেরই। আর মানুষের এই আগ্রহ বা কৌতূহল কাজে লাগায় সাইবার দুর্বৃত্তরা। এ কাজে তারা যে স্ক্যামটি ব্যবহার করে তার নাম ‘গেস হু ভিউড ইওর প্রোফাইল?’ ফেসবুকে জনপ্রিয় স্ক্যামগুলোর মধ্যে এই পুরোনো স্ক্যামটিই শীর্ষে রয়েছে। এ ক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখতে হবে আর তা হচ্ছে ফেসবুক ব্যবহারকারীদের প্রোফাইল কে দেখছে, সেই তথ্য ফেসবুক সরবরাহ করে না বা অন্য কোনো অ্যাপ্লিকেশনের মাধ্যমেও তা দেখা সম্ভব নয়।

ডিজলাইক বাটন

ফেসবুক এখনো ডিজলাইক নামের কোনো বাটন উন্মুক্ত করেনি। অবশ্যই সম্প্রতি মার্ক জাকারবার্গ বলেছেন, তিনি এ ধরনের একটি বাটনের কথা চিন্তাভাবনা করছেন। ফেসবুকে নতুন কোনো বাটন এসেছে কিংবা ফেসবুকের নতুন কোনো ফিচারের নামে লিংক পোস্ট করে দুর্বৃত্তরা যার মাধ্যমে ব্যবহারকারীর মধ্যে তা দেখার কৌতূহল তৈরি হয়। এরপর সেই লিংকে ক্লিক করে বসলেই তা থেকে ম্যালওয়্যারের ছড়াতে পারে। ফেসবুকে ডিজলাইক বাটন কিংবা কোনো প্রোফাইল পেজ তৈরির সুবিধা দেওয়ার মতো লিংকে তাই ক্লিক করা থেকে সাবধান থাকা উচিত।

উপহারের লোভ

আপনি বিশাল অঙ্কের লটারি জিতেছেন বলে ফেসবুকের ইনবক্সে কোনো লিংক আসতে পারে কিংবা ডিজনিল্যান্ড ভ্রমণের সুযোগ বা গুরুত্বপূর্ণ কোনো খেলার টিকিটের লোভ দেখিয়ে ফেসবুকে বিভিন্ন লিংক পোস্ট করা হতে পারে। এ ধরনের লিংকে ক্লিক করা হলে তা থেকে ম্যালওয়্যার আক্রমণের শিকার হওয়ার আশঙ্কা থাকে। গবেষকদের পরামর্শ হচ্ছে, বিনা মূল্যে ফেসবুকের টিশার্ট বা অন্য কোনো উপহার সামগ্রী দেওয়ার লোভ দেখিয়ে আপনাকে কোনো লিংকে ক্লিক করতে বলা হলে তা থেকে বিরত থাকবেন।

সেক্স টেপ

ফেসবুকে বিভিন্ন তারকাকে নিয়ে নানা ভুয়া লিংক ছড়ানো হয়। মাইলি সাইরাস, কিম কারদাশিয়ান কিংবা রিয়ান্নাকে নিয়ে ফেসবুকে অসংখ্য সেক্স স্ক্যাম রয়েছে। নতুন ও পুরোনো অনেক স্ক্যাম লিংক আপনাকে বোকা বানাতে পারে। মনে রাখবেন, ফেসবুকে তারকাদের নিয়ে যত সেক্স ভিডিও টেপ লিংক পাবেন তা সব ভুয়া। তাই এতে ক্লিক করবেন না।

নির্যাতনের ভিডিও

ফেসবুকে কোনো শিশুকে নির্যাতন, পাশবিকতা, মাথা কেটে ফেলা কিংবা কোনো অদ্ভুত প্রাণীর ভিডিও লিংক পোস্ট করে ব্যবহারকারীকে বিরক্ত ও তাতে ক্লিক করার জন্য প্রলুব্ধ করা চেষ্টা করে দুর্বৃত্তরা। অনেক সময় এ ধরনের ভিডিও দেখিয়ে অর্থ সাহায্য করতেও বলা হয়। এ ধরনের লিংকে ক্লিক করা থেকে সাবধান থাকবেন।

এ ছাড়াও প্রোফাইল দেখার পরিসংখ্যান, ফেসবুকের থিম পরিবর্তনের মতো কিছু স্ক্যাম আপনাকে বোকা বানাতে পারে।

নিজের সাবধানতা গুরুত্বপূর্ণ

ফেসবুক নেটওয়ার্কে থাকা স্ক্যাম প্রতিরোধে সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।

তাঁরা বলছে, ফেসবুকের চেষ্টার পাশাপাশি সব ফেসবুক ব্যবহারকারীকেই তাঁদের নিজ থেকে সাবধান হতে হবে। এ ধরনের সন্দেহজনক লিংকে ক্লিক করা বা ভিডিও দেখার ক্ষেত্রে সচেতন থাকতে হবে এবং ফেসবুককে ‘রিপোর্ট’ করতে হবে।

Update: 2015-01-18 16:12:57, Published: 2015-01-18 16:10:36

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv