ফাইনাল ম্যাচ: দুই চির বৈরীর ক্রিকেট যুদ্ধ

Update: 2015-03-29 01:11:25, Published: 2015-03-29 01:10:13
aus-nz-controv
অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যে ক্রিকেটীয় দ্বন্দ্ব পুরনো নয়। অনেক দিন ধরে চলে আসছে দু'দেশের ক্রিকেটীয় যুদ্ধ। কিন্তু, ক্রিকেট ছাড়াও এই দু'দেশের মধ্যে আরও নানান বিষয়ে দ্বন্দ্ব রয়েছে। এই যেমন রাগবি।

তাসমান সাগরের দু'পাড়ের দুই দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। দেড় মাসের ক্রিকেটীয় লড়াই শেষ করতে ফাইনালে মুখোমুখি এই দুই দেশ।

তবে, এই দুই দলের ফাইনাল, ১৯৮১ সালের এক তিক্ত স্মৃতি ফিরিয়ে এনেছে সবার মধ্যে। সেবারও এই মেলবোর্নে এক ওয়ানডে সিরিজের ফাইনালে মুখোমুখি হয়েছিলো দেশ দু'টি। কিন্তু সে ম্যাচে ঘটে যায় ক্রিকেট ইতিহাসের বিতর্কিত ঘটনা গুলোর একটি। শেষ বলে কিউইদের দরকার ছিলো ৬ রান।

অস্ট্রেলিয়ার অধিনায়ক গ্রেগ চ্যাপেল, তার ছোট ভাই ট্রেভর চ্যাপেলকে শেষ বলটি আন্ডারআর্ম বল করার নির্দেশ দেন। ট্রেভরের গড়িয়ে দেয়া সেই আন্ডারআর্ম বলে ছয় বা চার, কোন কিছু করার ক্ষমতাই ছিলোনা কিউই ব্যাটসম্যান ব্রায়ান ম্যাকেঞ্জির। তাই রাগ সামলাতে না পেরে হাতে থাকা ব্যাটটিকে ছুড়ে ফেলে দিয়েছিলেন তিনি। এ ঘটনায় ক্রিকেট বিশ্বের সমালোচনার পাশাপাশি দু'দেশের কূটনৈতিক সম্পর্কেও বেশ প্রভাব পড়েছিল। তখন থেকেই শুরু।

অন্যদিকে, নিউজিল্যান্ডের সর্বকালের সেরা ক্রিকেটারদের একজন মার্টিন ক্রো। ক্রিকেটে যেমন মার্টিন ক্রো বিখ্যাত, তেমনি অভিনেতা হিসেবে তার ভাই রাসেল ক্রো-র অস্ট্রেলিয়ার সেরা অভিনেতা। দুই ভাইয়ের সম্পর্কটাও মধুর হলেও এই ফাইনালে কি তা ঠিক থাকবে?

এদিকে, নাম তার লুক রনচি। ক্রিকেট ক্যারিয়ারের শুরুতে খেলেছেন হলুদ জার্সি গায়ে অস্ট্রেলিয়ার হয়ে। ৩ টি টোয়েন্টিও খেলেছেন অজিদের হয়ে। এখন রঞ্চি গায়ে জড়িয়েছেন জার্সিতে ব্ল্যাকক্যাপসদের জার্সি। ক্রিকেটারদের ক্ষেত্রে এমনটা বিরল নয়। তবে, ফাইনালে শিরোপার লড়াইয়ে কোনো ক্রিকেটারের প্রতিপক্ষে দলে থাকাটা খানিকটা ধাক্কা লাগার মত।

এবার অন্য প্রসঙ্গে আসা যাক, ক্রিকেটে অজিদের আধিপত্য থাকলেও, দু'দেশের প্রধান খেলা রাগবি। এই খেলায় দু'দেশের দ্বৈরথ ভারত পাকিস্তান ক্রিকেটের মত।

এতে কিন্তু এগিয়ে আছে কিউইরাই। রাগবি ম্যাচের দিন দু'দলের খেলোয়াড়দের সাথে সাথে মাঠে উপস্থিত সমর্থকদের মধ্যেও চরম উত্তেজনা তৈরি হয়। তবে, হার জিতের পরিসংখ্যানে যোজন যোজন এগিয়ে আছে নিউজিল্যান্ডই।

Update: 2015-03-29 01:11:25, Published: 2015-03-29 01:10:13

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv