SOMOYNEWS.TV

প্র্রস্তাবিত বাজেট ২০১৫-১৬ দাম কমছে ও বাড়ছে যেসব পণ্যের

Update: 2015-06-04 18:53:53, Published: 2015-06-04 18:38:13
bajet
প্রস্তাবিত বাজেটে সম্পূরক শুল্ক কমানোয় কমতে যাচ্ছে কৃষিপণ্যের সংরক্ষণ ব্যয়, লিভার সংক্রান্ত জটিল রোগের ওষুধ, পোল্ট্রি ফিডের দাম। দেশেই উৎপাদন হয় এমন পণ্যের শিল্পকে উৎসাহিত করতে বিদেশ থেকে আনা একই ধরণের পণ্যের সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

তবে, শুল্ক কাঠামোতে কোন পরিবর্তন না আসায় স্থিতিশীল থাকবে সব ধরণের ভোগ্যপণ্যের বাজার।

২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মূল্য সংযোজন করের নতুন আইনের সঙ্গে সঙ্গতি রাখতে সম্পূরক শুল্ক কাঠামোতে সংস্কারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বাজেট বিবরণীতে শুল্ক কমানোর প্রস্তাব করায় দাম কমবে লিভার সংক্রান্ত জটিল রোগের ওষুধের দাম। আরও যেসব পণ্যের দাম কমবে তার মধ্যে রয়েছে-

সোলার প্যানেলের ব্যাটারি, বিদ্যুৎ সাশ্রয়ী বাল্ব, গ্লাস টিউব, কমবে প্লাস্টিক পণ্য রিসাইক্লিং ব্যয়, ফটোল্যাবের খরচ, প্রিন্টিং ও খেলনার দাম, দুর্যোগ ব্যবস্থাপনায় প্রয়োজনীয় যন্ত্রপাতির দাম, তথ্য প্রযুক্তিতে ব্যবহৃত ক্যামেরার দাম, সামুদ্রিক সম্পদ আহরণ ব্যয়। শুল্ক কমানোয় কমবে প্লাস্টিক শীট, গ্লুকোজ, চকোলেট, জুতা,সুদের পোশাক, দিয়াশলাই, ফটোল্যাবের খরচ, হাইব্রিড গাড়ি, মশার কয়েল, মাইক্রোবাস, মিষ্টি বিস্কুট, খেলনা, পোল্ট্রি ফিড সহ স্যুট ব্লেজারের দাম। কমতে পারে কৃত্রিম ফুল, টিস্যু পেপার, প্লাস্টিকের তৈরি বস্তা, বাক্স, কেইস, বোতলের দামও।

সিগারেটের ওপর ৪৮ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাব করায় দাম বাড়বে সব ধরণের তামাকজাত পণ্যের দাম, ৫ শতাংশ শুল্ক আরোপের কারণে বাড়বে আমদানিকৃত চায়ের দাম, মোবাইল অপারেটরদের সিমকার্ড ইস্যুতে শুল্ক আরোপের প্রস্তাবের পাশাপাশি ৫ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছে সিম আর রিমকার্ডের উপরও। দাম বাড়বে- এলসিডি, এলইডি টেলিভিশন, সিরামিকের বাথ শাওয়ার, বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষা ব্যয়, সিরামিকের বাথটাব, শাওয়ার। মূল্য সংযোজন কর ২ থেকে বাড়িয়ে ৪ শতাংশ করায় বাড়বে সুপারশপে কেনাকাটা ব্যয়। মূসক অব্যাহতি তুলে নেয়ায় বাড়বে আয়ুর্বেদিক, ইউনানি, ও ভেষজ ঔষধের দাম। বাড়বে, প্লাস্টিকের টিস্যু হোল্ডার, আইস ট্রে, হ্যাংগারের দাম। অতিরিক্ত শুল্ক আরোপ করায় বাড়বে অনলাইনে কেনাকাটা ব্যয়, মটর সাইকেল, মাখন, হিমায়িত চিংড়ি, শুকনা সুপারি, রং ও বার্ণিশের দাম। শুল্ক বাড়ানোর প্রস্তাব করায় বাড়বে বিদেশি সবজি, মাছ, গাড়ির সিট কভার, কাচের আয়না, ইমিটেশন জুয়েলারি, ও চিনির দাম

এছাড়াও বাড়বে, আমদানি করা টায়ারের দাম, ভবন নির্মাণ ব্যয়, ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে প্রয়োজনীয় অপটিক্যাল ফাইবারের দামও। তবে কমতে পারে শিশুখাদ্য উৎপাদনে দেশীয় শিল্পে ব্যবহৃত কাঁচামালের দাম।

Update: 2015-06-04 18:53:53, Published: 2015-06-04 18:38:13

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে