প্রাণনাশের হুমকি সত্ত্বেও মিউনিখ ও বার্লিনে পেগিডা সম্মেলন

Update: 2015-01-20 17:22:22, Published: 2015-01-20 17:16:50
প্রাণনাশের হুমকি সত্ত্বেও মিউনিখ ও বার্লিনে পেগিডা সম্মেলন


আইএস জঙ্গীরা পেগিডা নেতাদের প্রাণনাশের হুমকি দেয়ার পরও জার্মানির মিউনিখ এবং বার্লিনে ইসলাম ও অভিবাসী বিরোধী সংগঠন পেগিডা তাদের সাপ্তাহিক সম্মেলন করেছে। একই সময় বার্লিনে পেগিডাবিরোধী আন্দোলনে অংশ নেয় বহু মানুষ। জার্মানির পর ডেনমার্কেও ইসলামবিরোধী পেগিডা সম্মেলনে অংশ নিয়েছে দুই শতাধিক মানুষ।

আইএসের পক্ষ থেকে পেগিডা নেতা লুৎস ব্যাকম্যানকে হত্যার হুমকি দেয়ার পর ড্রেসডেনে সাপ্তাহিক পেগিডা সম্মেলনের ওপর নিষেধাজ্ঞা জারি করে পুলিশ। ড্রেসডেনে সম্মেলন বন্ধ থাকলেও পেগিডার বার্লিন শাখার আন্দোলনকারীরা ইসলাম ও অভিবাসন বিরোধী আন্দোলন করে।

একই সময় বার্লিনে পেগিডাবিরোধী আন্দোলনে অংশ নেয় বহু মানুষ।

পেগিডাবিরোধী আন্দোলনে অংশ নেয়া একজন বলেন, আমরা দেখেছি ফ্রান্স এবং পরে বেলজিয়ামে কি ঘটেছে। আমরা এর প্রতিবাদ জানাতে এখানে জড়ো হয়েছি। এখন থেকে প্রতি সোমবার আমরা এখানে জমায়েত হব।

অপর একজন বলেন, কিছু একগুঁয়ে মানুষকে এই পেগিডা আন্দোলনে অপব্যবহার করা হচ্ছে। তারা যদি জানত এই আন্দোলনের আসল উদ্দেশ্য আবার নাৎসী যুগে ফিরে যাওয়া, তাহলে তারা এটা করত না।

এদিকে, সোমবার ডেনমার্কের কোপেনহেগেনে পেগিডা আন্দোলনের অঙ্গ সংগঠন পেগিডা ডিকে এই মিছিলের আয়োজন করে। মিছিলটি ন্যাশনাল গ্যালারি থেকে শুরু হয়ে শহরের লিটল মারমেইড ভাস্কর্যের কাছে গিয়ে শেষ হয়।

মিছিলে অংশ নেয়া একজন বলেন, আমি এখানে এসেছি কারণ, আমাদের সবার মত প্রকাশের অধিকার রয়েছে। সে ইহুদি হোক, বা খ্রিষ্টান হোক বা মুসলমান।

অপর একজন বলেন, আমার মনে হয় পেগিডা আন্দোলন যারা করছে তারা সংঘাত উস্কে দিচ্ছে। যা মোটেই ইতিবাচক নয়। কেন আমরা তাদের এত প্রাধান্য দিচ্ছি?

এর আগে জার্মানির বাইরে নরওয়ের অসলোতে পেগিডা সমাবেশের আয়োজন করা হয়।

Update: 2015-01-20 17:22:22, Published: 2015-01-20 17:16:50

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)

জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv