প্রস্তাবিত বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অবাস্তব: সিপিডি

Update: 2015-06-05 14:55:33, Published: 2015-06-05 12:22:43
cpd

বাজেটের আকার বড় না বললেও অর্থায়নকে মূল সমস্যা হিসেবে দেখছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ-সিপিডি।

২০১৫-১৬ বাজেট ঘোষণা পরবর্তী প্রতিক্রিয়ায় সিপিডির পক্ষ থেকে দাবি করা হয় চলতি অর্থবছরের মত আগামী অর্থবছরেও সরকারের নির্ধারিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হবে না।

শুক্রবার সকালে রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে সংবাদ সম্মেলন করে সিপিডি।

২ লাখ ৯৫ হাজার ১শ কোটি টাকার বাজেটকে সময়োপযোগী সিদ্ধান্ত বলেই মন্তব্য গবেষণা প্রতিষ্ঠান সিপিডির। তবে বিশাল এই বাজেটে ব্যয় কাঠামোর উল্লেখ থাকলেও আয়ের সুনির্দিষ্ট কোনো নির্দেশনা নেই বলে মনে করে তারা। এছাড়া রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জন করা সম্ভব হবে না বলেও দাবি তাদের।

সম্মানিত ফেলো সিপিডি ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, 'আপনাদের প্রবণতা দেখে প্রাক্কলনের যৌক্তিকতা দেখে আমরা বলছি ২৫ হাজার কোটি টাকা অনর্জিত থাকবে। তখন আপনারা অনেকেই এটা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। পরে আমরা এটাকে বলেছি ৩০ হাজার কোটি টাকা হবে এবং বাস্তবে তাই হচ্ছে। ঠিক একই রকমভাবে আগামী অর্থ বছরে রাজস্ব লক্ষ্যমাত্রা যেটা দেওয়া হয়েছে তার একটা বড় পরিমাণ অনর্জিত থাকবে এবং কতখানি অনর্জিত থাকবে সেটা আমরা বলতে পারব যখন আমরা বছর শেষে তথ্যগুলো পাব।'

বাজেটে কৃষিখাতের বরাদ্দ কম উল্লেখ করে, কৃষিপণ্যের প্রকৃত দাম নিশ্চিত করতে আলাদা কৃষিপণ্য মূল্য নির্ধারণ কমিশনসহ স্থানীয় সরকার বিভাগের জন্য বরাদ্দ যথাযথ ব্যবহারে আলাদা স্থানীয় সরকার অর্থব্যবস্থা কমিশন গঠনেরও তাগিদ সিপিডির।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য আরও বলেন,'সাম্প্রতিককালে আমরা লক্ষ করেছি যে লক্ষ্যমাত্রার সাথে প্রকৃত অর্জনের পার্থক্য ক্রমান্বয়ে বেড়ে যাচ্ছে।'

সিপিডি'র গবেষণায় বলা হয় উন্নত বাংলাদেশ গড়ার পথে বাজেটে বিনিয়োগ উৎসাহিত করার বিষয়টিও গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়নি।

সিপিডি'র পক্ষ থেকে আরও বলা হয়, 'আমরা গ্যাস বা বিদ্যুৎ খাত বিশ্লেষণ করেছি এবং যোগাযোগ খাতের প্রকল্প বিশ্লেষণ করেছি সেখানেও আমাদের মনে হয়েছে যে এই প্রকল্পগুলো যদি না শেষ হয় তাহলে যে সমস্ত জায়গায় সরকার গুরুত্ব দিচ্ছে সেক্ষেত্রে বেসরকারি খাতের বিনিয়োগে কাঙ্ক্ষিত ফলাফল নাও পাওয়া যেতে পারে।'

তবে এবারের বাজেটে শিশুদের আলাদাভাবে প্রাধান্য দেয়ার বিষয়টি ইতিবাচক উল্লেখ করলেও জেলা বাজেটে নিয়ে কোনো দিক নির্দেশনা না থাকায় হতাশা ব্যক্ত করে সিপিডি।

Update: 2015-06-05 14:55:33, Published: 2015-06-05 12:22:43

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv