প্রতিদিন মেকআপ ব্যবহারের ক্ষতিকর দিক

Update: 2016-02-03 10:40:42, Published: 2016-02-03 10:40:43
mekup
মেকআপ প্রতিটি মেয়ের নিত্যদিনের সঙ্গী। বিয়ে হোক, পার্টি বা অফিস প্রতিদিন একটু না একটু মেকআপ করার প্রয়োজন পড়ে। প্রতিদিন ফাউন্ডেশন, মাশকারা অথবা লিপস্টিক ব্যবহারে ত্বক প্রাকৃতিক উজ্জ্বলতা হারায়। মূলত মেকআপের ক্ষতিকর রাসায়নিক পদার্থের কারণে ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে থাকে।

ত্বকের ছিদ্র বড় করে দেওয়া
প্রতিদিন মেকআপ করার একটি ক্ষতিকর দিক হল ত্বকের ছিদ্র বড় করে দেয়। মেকআপের অবশিষ্টাংশ ত্বকের ভেতরে থেকে যায়। যা পরবর্তীতে ত্বকে ব্যাকটেরিয়া, জীবাণুর উৎপাদন করে থাকে। এই ব্যাকটেরিয়া ধীরে ধীরে ত্বকের ছিদ্র বড় করে তোলে।

দীর্ঘস্থায়ী বলিরেখা
মেকআপে থাকা রঞ্জক এবং অন্যান্য পদার্থতে পরিবেশের ব্যাকটেরিয়া ও অন্যান্য উপাদান মিশে যায়। এই মেকআপ দীর্ঘক্ষণ ত্বকে থাকার কারণে ত্বকে ব্রণে দেখা দেয়। এছাড়া এটি নতুন কোষ গঠনে বাঁধা প্রদান করে ত্বকে স্থায়ী বলিরেখা ফেলে দিয়ে থাকে।

ত্বকের নমনীয়তা হারানো
মেকআপ ত্বকের টিস্যুর ক্ষতি করে থাকে। যার কারণে ত্বক তার নমনীয়তা হারিয়ে ফেলে। যার কারণে ত্বকে বয়সের ছাপ দ্রুত পড়ে যায়।

ঠোঁট শুষ্ক এবং কালো হয়ে যাওয়া
সাধারণত মেয়েরা সারাদিন ঠোঁটে লিপস্টিক লাগিয়ে থাকেন। এটি আপনার ঠোঁটকে শুষ্ক করে তোলে। দীর্ঘক্ষণ লিপস্টিক লাগিয়ে রাখার কারণে ঠোঁট তাঁর প্রাকৃতিক রং হারিয়ে ফেলে।

চোখের ক্ষতি
প্রতিদিন চোখে মেকআপ ব্যবহারের ফলে চোখে ইনফেকশন হয়ে থাকে। চোখ চুলকানি, চোখ লাল হওয়া, চোখ জ্বালাপোড়াসহ নানা সমস্যা হতে পারে। মাশকারায় এমন এক প্রকারের ব্যাকটেরিয়া থাকে যার কারণে অন্ধ হয়ে যেতে পারেন আপনি!

চোখের চারপাশে বলিরেখা
প্রতিদিন ফাউন্ডেশন ব্যবহারে আপনার ত্বকে বলিরেখা পড়ে থাকে। মুখের অন্যান্য স্থানে বলিরেখা ফুটে উঠার আগে চোখের চারপাশে বলিরেখা আগে দেখা দেয়।

Update: 2016-02-03 10:40:42, Published: 2016-02-03 10:40:43

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv