'পৌর নির্বাচন অনুষ্ঠানের সুষ্ঠু পরিবেশ তৈরি হয়নি এখনো'

Update: 2015-12-24 08:14:12, Published: 2015-12-24 08:14:13
elec-obs-up


অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য পৌর নির্বাচন অনুষ্ঠানের জন্য এখনো প্রয়োজনীয় পরিবেশের অভাব রয়েছে বলে মনে করেন, নির্বাচন পর্যবেক্ষণ সংস্থাগুলো। তারা বলছেন, নির্বাচন সুষ্ঠু করার জন্য নির্বাচন কমিশনকে আরও কঠোর হতে হবে।

আচরণবিধি'সহ উত্থাপিত বিভিন্ন অভিযোগের দৃশ্যমান ও দ্রুত প্রতিকারের ব্যবস্থা নেয়ারও পরামর্শ তাদের। রাজনৈতিক দলগুলোরও নির্বাচন অবাধ করার পেছনে দায় রয়েছে বলে মনে করেন তারা।

আগামী ৩০শে ডিসেম্বর দেশের ২৩২টি পৌরসভা নির্বাচন। অন্যান্য নির্বাচনের মতই দলীয় প্রতীকে হতে যাওয়া এ নির্বাচনও গভীরভাবে পর্যবেক্ষণ করছেন দেশিয় নির্বাচন পর্যবেক্ষণ সংস্থাগুলো। স্থানীয় এ নির্বাচনে আনুষ্ঠানিকভাবে বিদেশি কোনো পর্যবেক্ষক থাকছে না।

এরইমধ্যে প্রাক-নির্বাচনী পর্যবেক্ষণের ভিত্তিতে তারা বলছেন, নির্বাচন অবাধ সুষ্ঠু হওয়ার জন্য যে ধরনের পরিবেশ দরকার তা এখনো সৃষ্টি হয়নি।

পর্যবেক্ষকরা বলছেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য, যেমন নির্বাচন কমিশনের দায় রয়েছে, তেমনি ভূমিকা রয়েছে রাজনৈতিক দলগুলোর। নির্বাচন সুষ্ঠু করা না গেলে রাজনৈতিক প্রক্রিয়া ব্যাহত হবে বলেও মনে করেন তারা।

নির্বাচনের বাকি দিনগুলোতে সাধারণ ভোটারদের আশ্বস্ত করতে হলে আচরণবিধি লঙ্ঘন, সহিংসতাসহ সকল অভিযোগের তদন্ত করে দ্রুত ও দৃশ্যমান পদক্ষেপ নেয়ার পরামর্শ নির্বাচন পর্যবেক্ষকদের।




Update: 2015-12-24 08:14:12, Published: 2015-12-24 08:14:13

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv