পোশাক শিল্পে করপোরেট কর কমানোর দাবি বিজিএমইএ'র

Update: 2016-05-22 09:23:24, Published: 2016-05-22 09:23:24
bgt-rmg-up


আগামী বাজেটে পোশাক শিল্পে বিদ্যমান করপোরেট কর ৩৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার দাবি জানিয়েছে তৈরি পোশাক প্রস্ততকারক ও রফতানিকারকদের সংগঠন- বিজিএমইএ।

এর সঙ্গে এক ডিজিটে ব্যাংক ঋণ সুবিধার পাশাপাশি আমদানি-রফতানিতে ভোগান্তি কমাতে ওয়ানস্টপ সার্ভিস সেন্টার চালুর দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

তবে, এই মুহূর্তে পোশাক-কারখানা সংস্কারের দিকে সবচেয়ে বেশি মনোযোগ দেয়ার পরামর্শ অর্থনীতিবিদের।

গত শতকের ৭০'র দশকে দেশে অপরিকল্পিতভাবে যাত্রা শুরু করে তৈরি পোশাক শিল্প। বর্তমানে যা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে।

দেশের সবচেয়ে বড় এই রফতানিখাতকে অবলম্বন করে জীবিকা নির্বাহ করছেন ৪০ লাখের বেশি শ্রমিক। তাই টেকসই অর্থনীতিতে এ খাতের গুরুত্ব বিবেচনায়, বিশ্ববাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে উৎপাদন ব্যয় কমাতে স্বল্প সুদে ব্যাংক ঋণের দাবি ব্যবসায়ীদের।

ডেফোইন গ্রুপের চেয়ারম্যান জাফর ইকবাল সিদ্দিকী বলেন, আমরা যেভাবে উচ্চহারে ব্যাংকে ইন্টারেস্ট দিচ্ছি তা বিশ্বের কোথাও নেই। এটিকে অবশ্যই সিঙ্গেল ডিজিটে নিয়ে আসতে হবে।'

এর সঙ্গে, নতুন শিল্পনীতিতে উচ্চ অগ্রাধিকার পাওয়া পোশাক শিল্পের সম্প্রসারণের স্বার্থে করপোরেট কর কমানোর দাবি এ খাতের ব্যবসায়ীদের সংগঠন- বিজিএমইএ'র সভাপতি সিদ্দিকুর রহমানের।

এদিকে, রাজস্ব আদায়কে গুরুত্ব দিয়ে করপোরেট কর পুন:নির্ধারণের দাবিকে সমর্থন করলেও, কারখানা সংস্কার কাজ দ্রুত শেষ করার লক্ষ্যে সহজ শর্তে অর্থের যোগান দিতে একটি ফান্ড গঠনের পরামর্শ সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক অর্থনীতিবিদ ড. গোলাম মোয়াজ্জেমের।

এছাড়া, শিল্পাঞ্চলের কাছাকাছি এলাকায় খাস জমিতে পোশাক শ্রমিকদের বাসস্থান নির্মাণের জন্য আসছে বাজেটে নীতিগত উদ্যোগ নেয়ারও তাগিদ দিলেন তারা।

Update: 2016-05-22 09:23:24, Published: 2016-05-22 09:23:24

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv