'পুঁজিবাজারের উন্নয়নে মিউচুয়াল ফান্ডকে আকর্ষণীয় করা প্রয়োজন'

Update: 2016-03-28 08:40:12, Published: 2016-03-28 08:40:12
mutual-fund


বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের মধ্যে মিউচুয়াল ফান্ড জনপ্রিয় হলেও বাংলাদেশে এ চিত্র ভিন্ন। কিন্তু অর্থনীতিকে আরও গতিশীল করতে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকে আকর্ষণীয় করার পরামর্শ অর্থনীতিবিদদের। এজন্য ফান্ড ব্যবস্থাপনাকে আরও দক্ষ করে গড়ে তোলা দরকার বলে করেন তারা।

এদিকে, সংশ্লিষ্টরা বলছেন, মিউচুয়াল ফান্ডকে জনপ্রিয় করতে সচেতনতা বাড়ানোর পাশাপাশি পুঁজিবাজারে বিনিয়োগে এগিয়ে আসতে হবে বাণিজ্যিক ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানগুলোকে।

পুঁজিবাজারে বিনিয়োগের ঝুঁকি কমাতে গত শতকের আশির দশকে চালু করা হয় মিউচুয়াল ফান্ড। ২০০১ সালে আইনি কাঠামোর মধ্যে আসে এসব ফান্ডে অংশ নেয়া ব্যক্তি ও প্রতিষ্ঠান। সম্প্রতি ২টি প্রতিষ্ঠান বিলুপ্তির পর বিনিয়োগ কার্যক্রম পরিচালনা করছে ৩৮টি মিউচুয়াল ফান্ড।

তবে সরাসরি পুঁজিবাজারের দিকে ঝোঁক থাকলেও মিউচুয়াল ফান্ডের মাধ্যমে বিনিয়োগে এখনও আস্থা আসেনি বিনিয়োগকারীদের। অর্থনীতিবিদ ড. নাজনীন বলছেন, উন্নয়নশীল দেশে অর্থনীতির গতি বাড়াতে আরও কার্যকর করতে হবে মিউচুয়াল ফান্ডকে।

তবে লগ্নি করা অর্থ লাভসহ ফেরত পেতে মিউচুয়াল ফান্ডের দিকে বিনিয়োগকারীদের উৎসাহিত করতে ফান্ড ব্যবস্থাপনায় দক্ষ পর্ষদ জরুরি বলেও মনে করছেন তারা।

আর ড. হেলাল বলছেন, মিউচুয়াল ফান্ডকে গতিশীল করতে, চালু করতে হবে মেয়াদোত্তীর্ণ ফান্ড বিলুপ্ত করে নতুন ফান্ড সংগ্রহের বিধান। পাশাপাশি পুঁজিবাজারে বড় ধরনের বিনিয়োগ নিয়ে এগিয়ে আসবে হবে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে।

বিনিয়োগকারীদের কাছে জনপ্রিয় হতে না পারায় খুব শিগগির আরও ৮টি মিউচুয়াল ফান্ড অবলুপ্ত হবে বলেও জানান সংশ্লিষ্টরা।

Update: 2016-03-28 08:40:12, Published: 2016-03-28 08:40:12

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv