SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

পাটে অ্যান্টি ডাম্পিং শুল্ক, বেনাপোলে রপ্তানি বাণিজ্য স্থবির

Update: 2017-01-12 09:42:52, Published: 2017-01-12 09:42:53
benapole-jute-copy
পাটপণ্য আমদানি নিরুৎসাহিত করতে সম্প্রতি ভারত সরকার অ্যান্টি ডাম্পিং শুল্ক আরোপ করায় দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোলে রপ্তানি বাণিজ্য ব্যাপকভাবে কমে গেছে। বন্দরে পাটসুতা, চট এবং পাটের বস্তাসহ বিভিন্ন পণ্যবাহী শতাধিক ট্রাক ভারতে প্রবেশের অপেক্ষায় আটকা পড়েছে।

ব্যবসায়ীরা বলছেন, হঠাৎ করে ভারত সরকারের এমন বাড়তি শুল্ক আরোপের সিদ্ধান্তে জুট মিলগুলো রপ্তানির আগ্রহ হারাবে। তাই রপ্তানি আয় ধরে রাখতে সরকারকে দ্রুত পদক্ষেপ নেয়ার তাগিদ দিয়েছেন তারা।

দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল দিয়ে প্রতিদিন ৩শ' থেকে সাড়ে ৩শ' ট্রাক ভারতীয় বিভিন্ন পণ্য আমদানির বিপরীতে দেড় থেকে ২শ' ট্রাক বাংলাদেশি পণ্য রপ্তানি হয়। বাংলাদেশের রপ্তানি পণ্যের ৮০ ভাগই পাটপণ্য। কিন্তু গত কয়েকদিন ধরে আমদানি ঠিক থাকলেও ভারত গামী পণ্যবাহী ট্রাকের সংখ্যা কমেছে।

চলতি মাসের ৫ তারিখে ভারত সরকারের জাতীয় রাজস্ব বোর্ড পাটজাতপণ্য রপ্তানি করতে বাংলাদেশের ২৬টি জুটমিলের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করে। আগে রপ্তানি মূল্যের ওপর ৪ শতাংশ শুল্ক আদায় করলেও বর্তমান শুল্কহার প্রতিটন পাটপণ্যে ১৯ থেকে ৩৫২ ডলার পর্যন্ত। আর একলাফে শুল্কহার কয়েকগুণ বেড়ে যাওয়ায় রপ্তানি বাণিজ্যে চরমভাবে নেতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করেন কাস্টমস কর্মকর্তা ও ব্যবসায়ীরা।

যশোর বেনাপোল স্থলবন্দর উপ-পরিচালক (ট্রাফিক) আবদুল জলিল বলেন, 'ভারতীয় সরকার কর্তৃক বাংলাদেশি পাট ও পাট জাতীয় পণ্যের উপর শুল্ক আরোপ করায় বেনাপোল স্থলবন্দর দিয়ে পাট এবং পাট জাতীয় পণ্য রফতানি অনেকাংশে কমে গেছে। বর্তমানে বেনাপোল স্থলবন্দরে প্রায় ৫০ থেকে ৬০টি ট্রাক পাটজাতীয় পণ্য নিয়ে আটকে আছে।'

ভারত সরকার কাঁচাপাটের ওপর কোন বাড়তি শুল্ক আরোপ না করায় বেনাপোল স্থলবন্দর দিয়ে কাঁচাপাট রপ্তানিতে কোন নেতিবাচক প্রভাব পড়েনি।

Update: 2017-01-12 09:42:52, Published: 2017-01-12 09:42:53

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে