পর্যটকের ভিড়ে মুখর ইট-কাঠ আর সবুজের নগরী জাকার্তা

Update: 2015-10-27 11:36:10, Published: 2015-10-27 11:36:10
untitled-1


ইট-কাঠের নগরে সবুজ অরণ্যের মেলবন্ধনে গড়ে উঠেছে দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ার শহর -জাকার্তা। সবুজাভ সৌন্দর্যের পাশাপাশি শহরটির সমুদ্র উপকূলেও রয়েছে বিনোদনপার্কসহ পর্যটনের নানা সুযোগ সুবিধা। নয়নাভিরাম চোখ জুড়ানো এ শহরে পর্যটকদের ভিড় থাকে বছরজুড়েই।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। অপার প্রাকৃতিক সৌন্দর্যের ছোঁয়ায় গড়ে উঠেছে শহরটি। সুকর্নো হাত্তা বিমানবন্দর থেকে বেড়িয়েই চোখে পড়ে সড়কের দু'পাশের ছায়াঢাকা সুউচ্চ গাছের সারি। উড়ালসড়ক ধরে এগুলেই মূল শহরের প্রবেশমুখে রয়েছে ওয়েলকাম স্ট্যাচু। পর্যটকদের স্বাগত জানাতেই তৈরি করা হয়েছে এই বিশেষ ভাস্কর্যটি।

সড়ক ধরে আর একটু সামনে এগুলোই চোখ পড়বে মাথা তুলে দাঁড়িয়ে থাকা মোনাস টাওয়ারে। ১শ' ১৫ মিটার উচ্চতার এই টাওয়ারে বসেই পুরো জাকার্তা শহর দেখেন পর্যটকরা। এখন থেকে নজর কেড়ে নেয় শহরের নানা বৈচিত্র্যের অট্টালিকাগুলো। যার মধ্যে আবাসিক ভবন ছাড়াও রয়েছে শপিংমল আর বাণিজ্যিক প্রতিষ্ঠানও। রাজধানীতে কর্মসংস্থানের সুযোগ বেশি থাকায় বাসিন্দার সংখ্যাও বেশি এই শহরে।

এছাড়াও জাকার্তার ওল্ড টাউনের মারদেকা স্কয়ারে রয়েছে আরো বেশকিছু শৈল্পিক ভাস্কর্য আর সমৃদ্ধ জাদুঘর।

জাকার্তা শহরে দেশটির অভ্যন্তরীণ পর্যটকের সংখ্যা তুলনামূলক বেশি হলেও বিদেশি পর্যটকদেরও কমতি নেই সেখানে।

আসিয়ানের সদস্যভুক্ত দেশগুলোর নাগরিকরা জাকার্তায় আসতে পারেন বিনা ভিসাতেই। এক সপ্তাহের জন্য বিনা ভিসাতেই তারা ঘুরে বেড়াতে পারেন শহরের নানা প্রান্তে। জাপান, কোরিয়া, যুক্তরাজ্য, পশ্চিম ইউরোপের অধিকাংশ দেশসহ প্রায় ৩০টি দেশের নাগরিকরা পেয়ে থাকেন একই সুবিধা।

Update: 2015-10-27 11:36:10, Published: 2015-10-27 11:36:10

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv