• সদ্যপ্রাপ্তমৌলভীবাজারের বড়হাট ও ফতেহপুরে জঙ্গি আস্তানা সন্দেহে দুইটি বাড়ি ঘিরে রেখেছে কাউন্টার টেরোরিজম ইউনিট। ফতেহপুর এলাকার আশেপাশে গুলির শব্দ

পরিষ্কার পরিচ্ছন্নতা শিলংয়ের পর্যটন শিল্পের অন্যতম বৈশিষ্ট্য

Update: 2016-03-19 07:34:40, Published: 2016-03-19 07:34:40
shillong

শুধু প্রাকৃতিক সৌন্দর্য নয়, পরিষ্কার পরিচ্ছন্নতাও ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ের পর্যটন শিল্পের অন্যতম বৈশিষ্ট্য। যেকোনো পর্যটন কেন্দ্রে প্রবেশ করলেই দর্শনার্থীদের দিতে হয় অর্থ। বিনা পয়সায় তোলা যায় না ছবিও। দর্শনার্থীদের কাছ থেকে আদায় করা অর্থ দিয়েই পরিচ্ছন্নতার পাশাপাশি রক্ষণাবেক্ষণ করা হয় পর্যটন স্পটগুলো।

সিলেটের সীমান্ত-ঘেঁষা পাহাড়ি জনপদ ভারতের মেঘালয় রাজ্য। এর রাজধানী শিলং পরিচ্ছন্নতার জন্য সবার অনুকরণীয় হতে পারে। শহরের কোথাও নেই ময়লা আবর্জনা। ফুটপাতে নেই হকার, মানুষের হাঁটাচলার পথও যানবাহন মুক্ত।

শিলং শহর থেকে ৫৬ কিলোমিটার দূরে বিশ্বের সর্বাধিক বৃষ্টিপাতের এলাকা চেরাপুঞ্জি। প্রাকৃতিক নৈস্বর্গের কি নেই। যে দিকে চোখ যায় সেদিকেই পাহাড় আর পাহাড়। কোন পাহাড় সবুজ আবার কোনটা নানা রঙের পাথরে ঘেরা।

শিলংয়ের চেরাপুঞ্জিতে এসে পর্যটকরা দেখে যেতে পারেন মৌসুমাই কেইভ নামের সম্পূর্ণ পাথরের এই প্রাকৃতিক গুহাটি। এই গুহার ভেতরের ১০ মিনিটের পথ যে কারো জন্য হতে পারে রোমাঞ্চকর।

ভয়কে জয় করে যারা গুহায় প্রবেশ করেন তাদের অনুভূতি রোমাঞ্চকর।

পাহাড়ের ফাঁকে ফাঁকে ঝর্ণাধারা মুগ্ধ করে পর্যটকদের। নকালিকাই ফলস ও সেভেন সিস্টার ফলসে পানির দেখা না পেলেও এলিফ্যান্ট ফলসের সৌন্দর্যে বিমোহিত দর্শনার্থীরা।

শিল্পের মতো সাজানো গুছানো সবগুলো পর্যটনকেন্দ্র। পরপর রাখা আছে আবর্জনা ফেলার দৃষ্টিনন্দন ঝুড়ি। পর্যটন কেন্দ্রের ভেতরে প্রবেশে পরিশোধ করতে হয় অর্থ। বিচিত্রতার জন্য একদিনে পাঁচটি ঋতুর দেখা পাওয়া যায় শিলংয়ে।




Update: 2016-03-19 07:34:40, Published: 2016-03-19 07:34:40

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)


Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv