পরিবহন ও যোগাযোগ খাতে বেড়েছে বরাদ্দ

Update: 2015-06-04 21:50:05, Published: 2015-06-04 21:50:05
structure-bgt


বাজেটে পরিবহন ও যোগাযোগ অবকাঠামোখাতে ২৬ হাজার ৩শ' ২৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। যা মোট বাজেটের ৮ দশমিক ৯২ শতাংশ। অবকাঠামো খাতে বরাদ্দে সবচেয়ে বেশি প্রাধান্য পেয়েছে সেতু বিভাগ।

তবে বিপুল অংকের এ টাকা যথাযথ ভাবে কাজে লাগানোর ক্ষেত্রে প্রকল্প বাস্তবায়ন সংশ্লিষ্টদের দক্ষতা বাড়ানো জরুরি বলে মনে করেন অর্থনীতি বিশ্লেষকরা।

২ লাখ ৯৫ হাজার ১শ' কোটি টাকার প্রস্তাবিত রেকর্ড বাজেটে মন্ত্রণালয় ভিত্তিক বরাদ্দে এবারে সেতু বিভাগ পাচ্ছে ৮ হাজার ৯শ' ৫৩ কোটি টাকা। যা মোট বাজেটের ৩ দশমিক ০৩ শতাংশ। এছাড়া পরিবহন ও সড়ক যোগাযোগ বিভাগ ৭ হাজার ৯শ ১১ কোটি এবং রেলপথ মন্ত্রণালয় পাচ্ছে ৭ হাজার ৭শ' ১৭ কোটি টাকা।

বাজেটে প্রস্তাবিত এডিপি'র ২২ দশমিক ৩ শতাংশ যোগাযোগ ও অবকাঠামো উন্নয়ন খাতে ব্যয় করা হবে। যা টাকার অংকে ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত এডিপি'র ১৩ হাজার ৯শ' ১৯ কোটি টাকা থেকে বাড়িয়ে ২১ হাজার ৬শ' ৫৯ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

নতুন অর্থবছরে ইস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রকল্প, ঢাকা-চট্টগ্রাম এবং ঢাকা-ময়মনসিংহ চার লেন সড়ক নির্মাণ প্রকল্প এবং যাত্রাবাড়ী-কাঁচপুর ৮ লেন সড়ক উন্নয়ন প্রকল্পসহ মোট ৬টি গুরুত্বপূর্ণ প্রকল্প শেষ করা হবে বলে জানান অর্থমন্ত্রী। এছাড়াও সারাদেশের ৬১টি সেতু পুনর্নির্মাণের উদ্যোগ গ্রহণের কথাও জানান তিনি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, 'বিমানবন্দরের উন্নয়ন কাজে অগ্রগতি এসেছে। ভবিষ্যতে খান জাহান আলী বিমানবন্দর ও শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা রয়েছে।  যোগাযোগ অবকাঠামো খাতে মোট ২৬ হাজার ৩শ' ২৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি। '

তবে অবকাঠামোখাতে বিপুল অংকের টাকা বরাদ্দ থাকলেও যথাসময়ে প্রকল্প বাস্তবায়ন নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন অর্থনীতি বিশ্লেষকরা। এ ক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নে জবাবদিহিতা নিশ্চিত করার দিকে আবারও সরকারকে নজর দেয়ার তাগিদ দিয়েছেন তারা।

অর্থনীতিবিদ অধ্যাপক এম এম আকাশ জানান, 'সরকারের উচিত প্রকল্প বাস্তবায়নকারীদের নজরদারিতে রাখা।  স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং প্রশাসনিক সংস্কার করা সরকারের উচিত। '

এছাড়া পুরনো সড়কগুলো রক্ষণাবেক্ষণে জোর দেয়া হবে উল্লেখ করে আগামী অর্থবছরে নতুন কোন সড়ক নির্মাণ করা হবে না বলেও জানান অর্থমন্ত্রী।

 

Update: 2015-06-04 21:50:05, Published: 2015-06-04 21:50:05

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv