পদ্মা সেতুতে পুরোদমে চলছে পাইলিংয়ের কাজ

Update: 2017-02-01 07:39:48, Published: 2017-02-01 07:39:49
padma-30


শুকনো মৌসুমের সুবিধা কাজে লাগাতে পদ্মা সেতুতে পুরোদমে চলছে পাইলিংয়ের কাজ। একই সময়ে গতি এসেছে নদী শাসনের কাজেও। চলতি মাস থেকে কাজের তদারকিতে যোগ দিচ্ছেন বিশ্বের বেশ কয়েকটি দেশের বিশেষজ্ঞ। ফলে এ দুটি প্রকল্পের কাজ নিয়ে ব্যাপারে আশাবাদী সংশ্লিষ্টরা।

বর্ষায় প্রমত্তা পদ্মা এখন বেশ শান্ত। নেই আগের মতো তীব্র স্রোত। নদীর এই রূপ গতি আনছে পদ্মা সেতুর নির্মাণ কাজে।

মূল পদ্মা সেতুর পিলার ৪২টি। এক একটি পিলারে ৬টি করে মোট ২৫২টি পাইল মাটিতে বসানো হবে। এখন পর্যন্ত জাজিরার ৩৭ ও ৩৮ নম্বর পিলারে ৬টি করে পাইল বসানোর কাজ শেষ। দুই প্রান্ত মিলিয়ে মোট ৩৯টি পাইলের নিচের অংশ এবং ১৫টি পাইলের পুরো অংশই মাটিতে বসানো হয়েছে। এক সঙ্গে চলছে মোট ১১টি পিলারের কাজ। নতুন করে এখন ৪ নম্বর পিলারের কাজ শুরু করার পরিকল্পনা নেয়া হচ্ছে।

প্রাপ্ত তথ্য বলছে, ফেব্রুয়ারি পর্যন্ত মূল সেতুর কাজ ৪৩ দশমিক আট আট ভাগ শেষ হওয়ার কথা থাকলেও কাজ হয়েছে ৩৮ দশমিক চার আট ভাগ। তবে আগামী বর্ষার আগে কাজ বেশ এগিয়ে নেয়ার ব্যাপারে আশাবাদী প্রকল্প সংশ্লিষ্টরা।

সেতু থেকে সড়কে নামার জন্য জাজিরা প্রান্তে ভায়াডাক্টের কাজে ব্যাপক গতি এলেও এখন পর্যন্ত মাওয়া প্রান্তে কাজ শুরু করা সম্ভব হয়নি। মূল সেতুর কাজে গতি আনতে চলতি মাস থেকে এ কাজে যোগ দেবেন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং হংকংয়ের ৩টি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা। কাজ যে অংশটুকু পিছিয়ে গেছে, সেটা পুষিয়ে নিতে তারা পরামর্শ দেবেন।

বর্ষায় ব্যাহত হয়েছে নদী শাসনের কাজও। এখন পর্যন্ত ৩৫ দশমিক তিন পাঁচ ভাগ কাজ এগিয়ে নেয়ার কথা থাকলেও সম্ভব হয়েছে ২৫ দশমিক নয় চার ভাগ। অন্য তিনটি প্রকল্পের মধ্যে জাজিরা প্রান্তের সংযোগ সড়কের কাজ প্রায় ৯০ ভাগ এবং সার্ভিস এরিয়া এবং মাওয়া প্রান্তের সংযোগ সড়কের কাজ প্রায় শতভাগই সম্পন্ন হয়েছে।




Update: 2017-02-01 07:39:48, Published: 2017-02-01 07:39:49

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv