পঞ্চগড়ে বাণিজ্যিকভাবে হচ্ছে তেজপাতার চাষ

Update: 2015-01-16 12:08:16, Published: 2015-01-16 12:08:16
পঞ্চগড়ে বাণিজ্যিকভাবে হচ্ছে তেজপাতার চাষ


লাভজনক হওয়ায় বাণিজ্যিকভাবে তেজপাতার চাষ শুরু হয়েছে পঞ্চগড়ে। পাশাপাশি বাজার চাহিদা বেশি থাকায় এ মসলার চাষ করে এখন স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন অনেকেই। তবে কৃষি বিভাগের সহায়তা পেলে তেজপাতার উৎপাদন আরো বাড়ানো সম্ভব বলে মনে করছেন কৃষকরা।

খাবারে বাড়তি স্বাদ ও সুবাস এনে দিতে মসলাজাতীয় পণ্য তেজপাতার জুড়ি নেই। রান্না ছাড়াও ওষুধি গুণাগুণের পাশপাশি তেজপাতার রয়েছে বহুমুখী ব্যবহার। আর তাই বাজারমূল্য ও চাহিদা বেশি হওয়ায় বাণিজ্যিকভাবে তেজপাতা চাষ শুরু করেছেন পঞ্চগড়ের চাষীরা। পাশাপাশি দীর্ঘমেয়াদে পাতা সংরক্ষণের সুবিধা থাকায় এবং আবাদে পরিশ্রম কম হওয়ায় তেজপাতা উৎপাদনে দিন দিন আগ্রহ বাড়ছে কৃষকদের।

চাষীরা জানান, তেজপাতা বিক্রি করতে তাদের কোন সমস্যা হয় না। ব্যবসায়ীরা নগদ টাকা দিয়ে তেজপাতা কিনে নেয়। কৃষি বিভাগের সহযোগীতা পেলে তারা আরও লাভবান হতে পারবে বলেও জানান।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, পঞ্চগড় জেলায় এবার প্রায় ৪৩ হেক্টর জমিতে দেশী প্রজাতির তেজপাতার চাষ হয়েছে। আর এসব বাগানে নতুন করে কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি হয়েছে শ্রমিকদের।

শ্রমিকরা জানান, তেজপাতা ক্রয়-বিক্রয়ের কাজ করে তাদের ভাল আয় হয়। এর ফলে তাদের সংসারও ঠিকমতো চলছে।

পঞ্চগড়ে উৎপাদিত তেজপাতা সরবরাহ হচ্ছে দেশের অন্যান্য এলাকাতেও। এদিকে, উৎপাদন আরো বাড়ানোর জন্য চাষীদের প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়েছে জেলা কৃষি অধিদপ্তর।

পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আশরাফ আলী বলেন, কৃষকেরা কমলার বাগানের মধ্যে ছায়া প্রদানকারী বৃক্ষ হিসেবেও তেজপাতার চাষ করছে। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ফসলটি আগামী দিনে আরও সম্প্রসারণ হবে বলে আমরা আশা করছি। এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে চাষিদেরকে কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা দিয়ে যাচ্ছি।

চলতি মৌসুমে হেক্টর প্রতি দশমিক আট মেট্রিক টন হারে তেজপাতা উৎপাদিত হয়েছে এই জেলায়।

Update: 2015-01-16 12:08:16, Published: 2015-01-16 12:08:16

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv