নয়নাভিরাম পাথুরে নদী শঙ্খ ও সাঙ্গু

Update: 2016-04-22 07:48:19, Published: 2016-04-22 07:48:20
bander-river


দেশের সব নদীই বয়ে আনে পলিমাটি। কিন্তু এ ক্ষেত্রে কিছুটা বৈচিত্র্যপূর্ণ বান্দরবান পার্বত্য জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া শঙ্খ কিংবা সাঙ্গু নদী। পলি মাটির পরিবর্তে এ নদীর পুরোটাই নানা ধরনের পাথরে ভর্তি। বৈচিত্র্য আরো আছে, বাংলাদেশে উৎপত্তি হয়ে আবার এ দেশেই শেষ হয়েছে এ নদীর গতিধারা।

বান্দরবান পার্বত্য জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া শঙ্খ ও সাঙ্গু নদী জুড়ে ছড়িয়ে-ছিটিয়ে আছে নানা ধরণের পাথর। ছোট কিংবা মাঝারি সাইজের পাথর যেমন রয়েছে, তেমনি রয়েছে বিশাল বিশাল পাথরও। মনে হবে যেন, কোনো ভাস্কর্য শিল্পী নিজ হাতেই পাথরগুলোকে সাজিয়ে রেখেছেন।

যুগের পর যুগ পেরিয়ে গেলেও পাথরগুলোর কোনো নড়-চড় নেই। আবার স্বচ্ছ পানিতে চোখ রাখলে দেখা যাবে নদীর তলদেশটিও পাথরের। পাথুরে নদীতে এগিয়ে চলছে পর্যটকবাহী নৌকা।

মাত্র দু’টি নদী বাংলাদেশে উৎপত্তি হয়ে এ দেশেই তার চলার গতি শেষ করেছে। একটি শঙ্খ আরেকটি সাঙ্গু নদী। গতি ধারা ধরে রাখতে এ নদীকে সমৃদ্ধ করেছে ছোট-বড় অন্তত দু’শ ঝিরি বা ঝর্ণা। আবার দু’কূল উর্বর হয়ে উঠেছে এ নদীর শান্ত পানিতেই। গড়ে উঠছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আবাস।

বান্দরবান সদর থেকে সড়ক পথে থানচি আসার পর নৌকায় যেতে হয় বাকিটা পথ। এক্ষেত্রে গাইডসহ সর্বনিম্ন আড়াই হাজার থেকে সর্বোচ্চ আট হাজার টাকা পর্যন্ত নৌকা ভাড়া।




Update: 2016-04-22 07:48:19, Published: 2016-04-22 07:48:20

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv