• এইমাত্র পাওয়ামৌলভীবাজারের বড়হাট ও ফতেহপুরে জঙ্গি আস্তানা সন্দেহে দুইটি বাড়ি ঘিরে রেখেছে কাউন্টার টেরোরিজম ইউনিট...
  • এইমাত্র পাওয়াবড়হাটের ওই বাড়ির আশেপাশে গুলির শব্দ, পুলিশকে লক্ষ্য করে গ্রেনেড নিক্ষেপ

নৌ বহরে যুক্ত হলো 'নবযাত্রা' ও 'জয়যাত্রা'

Update: 2017-03-12 14:46:58, Published: 2017-03-12 14:47:00
pm-sub-1

প্রথমবারের মতো দেশের নৌবাহিনীর বহরে যুক্ত হলো অত্যাধুনিক দুটি সাবমেরিন। সকালে চট্টগ্রাম নৌ-ঘাঁটিতে 'নবযাত্রা' ও 'জয়যাত্রা' সাবমেরিন দুটির কমিশনিং করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংযুক্ত দুটি সাবমেরিনের ফলে নৌবাহিনীর সক্ষমতা অনেক বাড়বে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন- দেশের শান্তিতে কেউ আঘাত হানলে তার সমুচিত জবাব দেবে বাংলাদেশ। এ জন্য যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় সৈনিকদের প্রস্তুত থাকার আহ্বান জানান তিনি।

দেশের সামরিক সক্ষমতার মানদণ্ডে যোগ হলো নতুন অধ্যায়; সাবমেরিন যুগে নিজের অন্তর্ভুক্তির জানান দিলো বাংলাদেশ।

ঈসা খাঁ নৌ ঘাটিতে নোঙ্গর করে আছে 'নবযাত্রা' এবং 'জয়যাত্রা'। যেনো ইতিহাস সৃষ্টির এক নতুন যাত্রার অপেক্ষা। রোববার বেলা ১২টায় যখন ত্রিমাত্রিক নৌবাহিনীর রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা পতেঙ্গার নৌ ঘাটিতে উপস্থিত তখন ট্রাম্পেটের সুর যেনো মনে করিয়ে দিলো সে মাহেন্দ্র ক্ষণের।

শুরুতেই প্রধানমন্ত্রীকে গার্ড অব অনারে স্বাগত জানান নৌ বাহিনীর চৌকশ সদস্যরা। এরপর প্রধানমন্ত্রী সাবমেরিনের কমান্ডারদের হাতে তুলে দেন ডুবযানটির দায়িত্ব। উন্মোচন করেন নাম ফলক।

প্রতিকী প্রাণ সঞ্চার করা হয় সাবমেরিন দু'টিতে। একে একে দৃশ্যপটে হাজির হয় বানৌজা বঙ্গবন্ধু, নেভাল এয়ারফোর্স এবং সোয়াতের চৌকস সদস্যরা।

বাহিনীর উদ্দেশে বক্তৃতা প্রদানকালে প্রধানমন্ত্রী বলেন, জাতির জনকের দেখানো পথ ধরে নৌ বাহিনীকে আধুনিক করার কাজ করে যাচ্ছে সরকার।

তিনি বলেন, 'আমি জানি যে, পৃথিবীর গুটি কয়েক দেশই সাবমেরিন ব্যবহার করে থাকে, পরিচালনা করে থাকে। বাংলাদেশ সেই কয়েকটি দেশের মধ্যে একটি দেশ যারা সাবমেরিন পরিচালনা করতে সক্ষম।'

প্রধানমন্ত্রী বলেন, প্রতিবেশীদের সঙ্গে বাংলাদেশ সহাবস্থানে বিশ্বাস করে। তবে সমুদ্র সীমার মধ্যে কেউ অবৈধ কর্মকাণ্ড চালালে তা প্রতিহত করারও ঘোষণা দেন তিনি।

পরে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে সাবমেরিন পরিদর্শন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিবর্তনশীল বিশ্বে ভৌগলিকভাবে গুরুত্বপূর্ণ এই বঙ্গোপসাগরে ক্রমেই অর্থনৈতিক এবং সামরিক বিকাশ হচ্ছে। নৌ বহরে যুক্ত এই দু'টি সাবমেরিন সেই পরিবর্তন এবং প্রতিযোগিতায় বাংলাদেশকে যেমন এগিয়ে রাখবে তেমন এই পদক্ষেপকে সরকারের ত্রিমাত্রিক নৌবাহিনী গড়ার অংশ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।




Update: 2017-03-12 14:46:58, Published: 2017-03-12 14:47:00

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)


Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv