আপডেট
২৩-১২-২০১৬, ০৭:৪৪

নাসিক নির্বাচন ‘ইমেজ সংকট অনেকটাই কমেছে বর্তমান কমিশনের’

ec-activity
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের মধ্যে দিয়ে শেষ হলো সাধারণ ভোটারদের অংশগ্রহণে বর্তমান ইলেকশন কমিশনের শেষ নির্বাচন। নির্বাচন পর্যবেক্ষক ও রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, অংশগ্রহণকারী বড় দুই দলের পাশাপাশি সরকারও ইতিবাচক থাকার কারণে বর্তমান কমিশনের শেষ নির্বাচনটি সুষ্ঠু হতে পেরেছে। তবে নাসিক নির্বাচন বাদ দিলে গত ৫ বছরে বিভিন্ন নির্বাচন নিয়ে নানা ধরণের অভিযোগের মুখে ছিলো বর্তমান কমিশন।

২০১২ সালের ৯ই ফেব্রুয়ারি শপথ অনুষ্ঠানের মধ্য দিয়ে দায়িত্ব শুরু করেন কাজী রকিব উদ্দিন আহমদের নির্বাচন কমিশন। এর পর একটি জাতীয় নির্বাচন, কয়েকটি সিটি কর্পোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন করে কমিশন। সেসব নির্বাচনে সহিংসতা আর ভোট কারচুপির অভিযোগ ছিল- বরাবরই।

এমনকি ইউনিয়ন পরিষদ নির্বাচনে সংক্ষুব্ধ প্রার্থীদের অভিযোগের নিষ্পত্তি না করে বরং আদালতে যাওয়ার পরামর্শ দেয়ায়, আদালতে নিঃশর্ত ক্ষমা চাইতে হয়েছে কমিশনকে। এসব ঘটনার প্রেক্ষিতে নাসিক নির্বাচনকে অনেকেই দেখেছেন কমিশনের ইমেজ ফিরে পাওয়ার শেষ সুযোগ হিসেবে। কতটুকু সফল হলেন তারা? এমন প্রশ্ন ছিল বিশ্লেষকদের কাছে।

তারা বলেন, এই সিটি কর্পোরেশন নির্বাচন ভালো করে বাকি গুলো উলটে যাবে বিষয়টি এমন নয়। প্রত্যেকটি নির্বাচনে আলাদা আলাদা মার্ক বলে জানান তারা।  এছাড়া তারা আরো বলেন, নির্বাচন কমিশন এখনো দুর্বল রয়েছে। এক্ষেত্রে রাজনৈতিক সদিচ্ছা দরকার বলে জানান তারা। তারা বলেন, একটা নির্দিষ্ট মেয়াদে কেউ দায়িত্ব পালন করলে তাদের ভালো খারাপ সব কিছুর সম্মুখীন হতে হয়।

তবে নাসিক নির্বাচন যে সুষ্ঠু হয়েছে এ কথা সবাই মানছেন। হয়ত এ নির্বাচনের মধ্য দিয়ে নতুন বছরে দেশের সামগ্রিক রাজনীতিতে সু-বাতাস বইবে এমন আশাও করছেন তারা।

আফসান চৌধুরী ও তোফায়েল আহমেদ বলেন, নারায়ণগঞ্জ নির্বাচন ভালো হয়েছে। এরকম ধারা বজায় থাকলে তা ভালো বলে জানান তারা। এছাড়া এই নির্বাচনে আইন শৃঙ্খলা বাহিনী ভালো ভূমিকা পালন করেছে বলে জানান তারা।

তাদের মতে নির্বাচন কমিশনের মতো সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে সবল রাখা গণতন্ত্রের জন্যই মঙ্গলজনক।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে