নানামুখী সমস্যায় জর্জরিত দিনাজপুর শিল্পকলা একাডেমি

Update: 2015-01-02 08:21:45, Published: 2015-01-02 08:21:45
নানামুখী সমস্যায় জর্জরিত দিনাজপুর শিল্পকলা একাডেমি


চন্দ্রগুপ্ত নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে ১৯১৩ সালের ২১ জুন দিনাজপুরের নাট্য ও সংস্কৃতির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। এরই ধারাবাহিকতায় বাংলা সাহিত্যের অমর কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, তারাশংকর বন্ধোপাধ্যায়,আবৃত্তিকার শম্ভু মিত্র, চলচ্চিত্র নির্মাতা রাজেন তরফদার, ভাস্কর্য-শিল্পী নিতুন কুন্ডুসহ উপমহাদেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্বের উপস্থিতি  দিনাজপুরকে স্মৃতি-ধন্য করে রেখেছে।

এদিকে দেশীয় সাংস্কৃতিক চর্চাকে আরো সমৃদ্ধ করতে বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠানের পাশাপাশি চালু হয় জেলা শিল্পকলা একাডেমি। কিন্তু নানামুখী সমস্যা আর সীমিত সুযোগের  কারণে তেমন ভূমিকা রাখতে পারছে না প্রতিষ্ঠানটি।

দিনাজপুরে ১৯৮১ সালে প্রাতিষ্ঠানিকভাবে জেলা শিল্পকলা একাডেমির কার্যক্রম চালু হয় ভাড়া করা একটি বাড়ীতে। আর ২০০২ সালে ১৩ ফেব্রুয়ারি নবনির্মিত নতুন ভবনে কার্যক্রম শুরু করে জেলা শিল্পকলা একাডেমি। এরপর চালু হয় শিল্পকলা একাডেমীর অত্যাধুনিক অডিটোরিয়ামও। কিন্তু সামান্য সম্মানীর কারণে প্রশিক্ষকরাও তেমন একটা সময় দেন না শিক্ষার্থীদের। এছাড়া, আধুনিক সরঞ্জামাদির অভাবতো রয়েছেই।

শিক্ষার্থীরা জানান, প্রতিটি ঘরের রুম ছোট, যার কারণে সবাই ঠিক মতো এক সঙ্গে বসা। বর্তমান এখানে যে সব সরঞ্জামাদি আছে সেগুলো অনেক পুরানো।

আর শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিতে গিয়ে নানামুখী সমস্যা আর সীমাবদ্ধতার কথা জানান প্রশিক্ষকরা।

নৃত্য শিক্ষক বলেন, 'এখানে কোনো আধুনিক ক্যাসেট প্লেয়ার নেই। যার কারণে ছাত্র-ছাত্রীদের তালের সমস্যা হয়।'

চারুকলা শিক্ষক জানান, আলোর কারণে এখানে ছাত্র-ছাত্রীরা ভাল করে ছবি আঁকতে পারে না। যার কারণে রংয়ের মিক্সারও ভাল করে বুঝা যায় না।

নাট্য সমিতি'র অভিযোগ, মান্ধাতা আমলের যন্ত্রপাতি, ভাড়া করা সাউন্ড সিস্টেম আর লাইটিং দিয়ে চলছে শিল্পকলা একাডেমীর কার্যক্রম।

নাট্য সমিতি'র সাধারণ সম্পাদক রেজাউর রহমান রেজু বলেন, 'প্রশিক্ষণের জন্য এখানে যেসব যন্ত্রপাতি দরকার তা এখানে নেই। যার কারণে সবাইকে সব যন্ত্রপাতির সম্পর্কে বলতে পারছি না।'

তবে জেলার সাংস্কৃতিক কর্মকর্তা আসাফদ্দৌলা জুয়েল জানালেন, আধুনিক সুযোগ সুবিধা বাড়ানো গেলে সাংস্কৃতিক চর্চার কেন্দ্রবিন্দুতে পরিণত হবে শিল্পকলা একাডেমি।

সংস্কৃতি মন্ত্রণালয় পরিচালিত জেলা শিল্পকলা একাডেমীতে ৭টি বিভাগে ১০ জন প্রশিক্ষক রয়েছেন। আর শিক্ষার্থীর সংখ্যা ৩ শতাধিক।

Update: 2015-01-02 08:21:45, Published: 2015-01-02 08:21:45

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv