আপডেট
১৩-০১-২০১৫, ১৩:২৮

নাক দিয়ে টাইপ করে তরুণের বিশ্বরেকর্ড!

নাক দিয়ে টাইপ করে তরুণের বিশ্বরেকর্ড!
একজন মানুষ সাধারণত কম্পিউটারে এক মিনিটে ৫০-৬০টি শব্দ টাইপ করতে পারে। সেখানে মিনিটে একশর বেশি শব্দ টাইপ করা তাও আবার নাক দিয়ে! এমন কাজ করেছেন ভারতীয় এক যুবক যিনি নাক দিয়ে মিনিটে একশর চাইতে বেশি ওয়ার্ড টাইপ করে অভাবনীয় এক রেকর্ড গড়েছেন।

মুহাম্মদ খুরশেদ হোসাইন ১৯৯০ সালের ৬ ডিসেম্বর ভারতের হায়দরাবাদে জন্মগ্রহণ নেয়। এরই মধ্যে টাইপিং সংক্রান্ত দু-দুটি ওয়ার্ল্ড রেকর্ডের মালিক বনে গেছেন । একটি দ্রুত সময়ে টাইপ করার জন্য আর অপরটি নাক দিয়ে কিবোর্ডে লেখালেখির স্বীকৃতি হিসেবে ।

মাত্র ১০ বছর বয়সে টাইপিংয়ে হাতেখড়ি মুহাম্মদ খুরশেদ হোসাইনের । যখন টাইপিংটা মোটামুটি আয়ত্তের মধ্যে চলে এলো খুরশেদ তখন ধীরে ধীরে দ্রুত গতিতে টাইপ করার চেষ্টা করতে লাগলেন । লক্ষ্য পৃথিবীর সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন টাইপিস্ট হওয়া । এরপর প্রতিদিন টানা ৮ ঘণ্টা করে টাইপিং প্র্যাকটিস ।

২০১২ সালে খুরশেদ পৃথিবীর সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন টাইপিস্ট হিসেবে নিজের নাম গিনেজ রেকর্ড বুকে তুলতে সক্ষম হন । সর্বশেষ ২০১৪ সালে শুধু নাক ব্যবহার করে মাত্র ৪৭.৪৪ সেকেন্ডে ১০৩টি বর্ণ লিখতে সমর্থ হন । আর এ কর্মটিই খুরশেদকে দ্বিতীয়বারের মতো গিনেস রেকর্ড বুকে তুলে দেয় ।

প্রতিযোগিতার সময় ২৩ বছর বয়সী খুরশিদের দু’হাত পেছন দিক থেকে বাধা ছিল । তার ঘিরে রেখেছিল অসংখ্য ভক্ত ও মিডিয়াকর্মী । টাইপ করা লেখা দেখার জন্য কি-বোর্ডের সঙ্গে বড় আকারের মনিটর লাগানো ছিল ।

নাক দিয়ে টাইপিং করা প্রসঙ্গে বলতে গিয়ে খুরশেদ জানান, ‘কাজটি ভীষণ কঠিন । কিন্তু কেউ যদি বিশ্বরেকর্ড গড়তে চায় তবে তাকে সে চ্যালেঞ্জটা তো নিতেই হবে ।’খুরশিদের পূর্বে এই রেকর্ডের মালিক ছিলেন সৌদি আরবের এক নাগরিক । ২০০৮ সালে যিনি একই কাজ করেছেন এক মিনিট ৩৩ সেকেন্ড ।


উল্লেখ্য হাত দিয়ে দ্রুত টাইপিং এর রেকর্ডধারীও হলেন এই খুরশিদ । তিনি ২০১২ সালে বিশ্ব রেকর্ডটি গড়েন।

তথ্যসূত্র: মিরর




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে