নবনির্বাচিত ৩ নগরপিতা নগরভবনকে দুর্নীতিমুক্ত করার পরামর্শ বিশেষজ্ঞদের

Update: 2015-05-03 08:53:54, Published: 2015-05-03 08:45:57
dcc-reax-1


সোমবার শপথ গ্রহণের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ৩ সিটি করপোরেশনের দায়িত্ব গ্রহণ করবেন নবনির্বাচিত নগরকর্তারা। হাজারো নাগরিক সমস্যার এই নগরের দায়িত্ব নেয়ার পর সবার আগে নগরভবনকে দুর্নীতিমুক্ত করার কথা বললেন স্থানীয় সরকার বিশেষজ্ঞরা। পাশাপাশি জনগণকে সঙ্গে নিয়ে সমস্যা সমাধানে পরিকল্পিত উদ্যোগ নেয়ার কথাও বললেন তারা।

জীবিকার টানে প্রতিদিনই সারাদেশ থেকে আসছে মানুষ। বাড়ছে ঢাকার ঘনবসতি, বাড়ছে দুর্ভোগের মাত্রাও। দেড়কোটিরও বেশি মানুষের এই মহানগরী আজ পরিণত হয়েছে যানজটের স্বর্গরাজ্যে। নেই পর্যাপ্ত খেলারমাঠ, জলাভূমি আর সবুজের দেখা মেলা দুষ্কর ব্যস্ত এই নগরীতে।

এরকম হাজারো নাগরিক সমস্যার মধ্যেই প্রায় আট বছর পর ঢাকাবাসী পেল দুইজন নির্বাচিত মেয়র। তাই হতাশার মধ্যেও কিছুটা আশার আলো দেখছেন তারা। তবে প্রশ্ন দায়িত্ব নেয়ার পর সবার আগে কোন সমস্যা সমাধানে এগিয়ে আসবেন নগরকর্তারা।

বিশ্লেষকরা বলছেন, বেশিরভাগ সরকারি অফিসের মত সিটি করপোরেশন কার্যালয়েও চতুর্থ শ্রেণীর কর্মচারী থেকে প্রথম শ্রেণীর কর্মকর্তাদের অনেকের মধ্যেই দুর্নীতির বিস্তার লক্ষণীয়। আর এটাকেই নাগরিক সেবা নিশ্চিত করার ক্ষেত্রে সবচেয়ে বড় বাঁধা হিসেবে দেখছেন তারা। তাই পরামর্শ দিলেন সবার আগে নিজের ঘর গোছানোর। পাশাপাশি জনগণকে সম্পৃক্ত করে পরিকল্পিত কাজ করারও পরামর্শ দিলেন তারা।

স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, 'প্রথম দিন থেকেই এই দুই নগরভবনকে দুর্নীতিমুক্ত করার জন্য যা যা করা প্রয়োজন, নিজের সন্তানকেউ যদি সরিয়ে দিতে হয় সেই চেষ্টাও তাকে করতে হবে।'

স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেন, 'অনেক রকমের অনিয়ম আছে, অযোগ্য ব্যক্তিরা নিয়োগ পেয়েছে এগুলো দিয়েও কাজ করানোর ব্যবস্থা করতে হবে। এ ধরনের ঘর গুছানোর কাজগুলো আগে করে তারপর তারা উন্নয়ন কর্মকাণ্ড শুরু করতে পারে।'

আসন্ন বাজেটকে নির্বাচিত মেয়রদের জন্য সুযোগ হিসেবেই দেখছেন স্থানীয় সরকার বিশেষজ্ঞরা। নিজেদের পরিকল্পনা অনুযায়ী কাজ করার ক্ষেত্রে বাজেটটিকে পরিকল্পিতভাবে সাজানোর পরামর্শ তাদের।

স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেন, 'এবারের নবনির্বাচিত মেয়ররা তাদের প্রথম বাজেটটি নিজেদের মতো করে করার সুযোগ পাবেন এটি তাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ।'

কাজের মধ্য দিয়ে মানুষের আস্থা অর্জনের পাশাপাশি পরিকল্পিত নগরী গঠনে সিটি করপোরেশনের হাতে থাকা ক্ষমতাগুলোর সঠিক ব্যাবহারের পরামর্শ দিলেন বিশ্লেষকরা।

Update: 2015-05-03 08:53:54, Published: 2015-05-03 08:45:57

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv