SOMOYNEWS.TV

নকল ও ভেজাল ওষুধে সয়লাব দিনাজপুরের বাজার

Update: 2017-02-16 07:40:14, Published: 2017-02-16 07:40:15
dinaj-medi
দিনাজপুরে ওষুধের দোকান, ক্লিনিক ও প্রাইভেট হাসপাতালগুলো নকল, ভেজাল ও ফুড সাপ্লিমেন্ট ওষুধে সয়লাব। এতে প্রতারিত হচ্ছেন রোগী ও স্বজনরা। দোকানদারদের অভিযোগ, চিকিৎসকরা ব্যবস্থাপত্রে এসব ঔষধের নাম লেখার কারণে বাধ্য হয়ে রোগীদের কাছে ওষুধ বিক্রি করতে হয়।

তবে ড্রাগ সুপারের দাবি, অভিযোগ সত্য নয়। সরকারী নীতিমালা অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। তবে বিএমএ এর সাধারণ সম্পাদক এ জন্য সরকারের সুনির্দিষ্ট নীতিমালা না থাকাকেই দায়ী করছেন।

দীর্ঘদিন যাবত দিনাজপুরে ওষুধের দোকান, ক্লিনিক ও প্রাইভেট হাসপাতালগুলোতে রেজিষ্ট্রেশনবিহীন নকল, ভেজাল ও ফুড সাপ্লিমেন্ট ওষুধ দেদারছে বিক্রি হচ্ছে। এছাড়া ড্রাগ লাইসেন্স বিহীন ওষুধের দোকানগুলোতে মেয়াদ উত্তীর্ণ ঔষধের ছড়াছড়ি। মাঝে মধ্যে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালালেও বন্ধ হচ্ছেনা অবৈধ বেচাকেনা।

দোকানদারদের দাবি, চিকিৎসকরা রেজিষ্ট্রেশনবিহীন ওষুধ, ফুড সাপ্লিমেন্ট ব্যবস্থাপত্রে লেখার কারণে তারা দিতে বাধ্য হন।

চিকিৎসকদের বিরুদ্ধে রোগী ও স্বজনদেরও একই অভিযোগ।

তারা জানান, অনেক সময় ডাক্তাররা যে ওষুধ লেখেন তার কোম্পানিই খুঁজে পাওয়া যায় না। তাই বাধ্য হয়েই আমাদেরকে নিতে হয়।

দোকানে কি ধরনের ওষুধ বিক্রি করা যাবে বা কোনটা বিক্রি করা যাবে না ঔষধ প্রশাসন থেকে কোন তালিকা দেয়া হয়নি বলে দাবি কেমিষ্টস এন্ড ড্রাগিষ্টস সমিতির।

তবে ড্রাগ সুপার জানালেন এমন অভিযোগ মানতে নারাজ। মেয়াদ উত্তীর্ণ. ফুড সাপ্লিমেন্ট এবং ভারতীয় অবৈধ ওষুধ পাওয়া যায় বলে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়।

কেমিষ্টস এন্ড ড্রাগিষ্টস সমিতির সভাপতি আনোয়ার হোসেন বলেন, 'আমরা চাই, আমাদের এমন একটা তালিকা দেয়া হোক যে কোন ওষুধ আমরা বিক্রি করতে পারবো আর কোনগুলো বিক্রি করতে পারবো না।'

আর দিনাজপুরের ড্রাগ সুপার রফিকুল ইসলাম বলেন, 'আমরা যে মোবাইল কোর্ট করেছি এটা জেলা প্রশাসনের সহায়তায় র‍্যাব, পুলিশ, ম্যাজিস্ট্রেট সবাই একসাথে হয়ে। অপরাধের মাত্রা অনুযায়ী বিচার করা হয়।'

আর দিনাজপুরের বিএমএ'র সাধারণ সম্পাদক ড. বিকে বোস এমন পরিস্থিতির জন্য সরকারের সুনির্দিষ্ট নীতিমালার অভাবকে দায়ী করলেন।

দিনাজপুরে ১৩টি উপজেলায় ড্রাগ লাইসেন্স আছে এমন ওষুধের দোকানের সংখ্যা ১ হাজার ৭শ ৪৩টি। আর লাইসেন্স বিহীন দোকান রয়েছে প্রায় ৯ শতাধিক।

Update: 2017-02-16 07:40:14, Published: 2017-02-16 07:40:15

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে