দেশের বাজারে কমছে না আসবাবপত্রের দাম

Update: 2017-01-10 08:08:22, Published: 2017-01-10 08:08:23
furniture


কাঁচামাল যোগানে আমদানি নির্ভরতা আর উচ্চ শুল্কহারের কারণেই দেশের বাজারে কমছে না আসবাবপত্রের দাম। শিল্প সংশ্লিষ্টরা এমন মত দিলেও ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় আসা দর্শনার্থীরা মনে করছেন, মান অনুযায়ী আসবাবপত্রের দাম নির্ধারণে সীমাবদ্ধতা রয়েছে প্রতিষ্ঠানগুলোর।

যদিও, কাঁচামাল আমদানীর ক্ষেত্রে সুনির্দিষ্ট নীতিমালা আর ব্যবহারযোগ্য বনায়ন সৃষ্টি করা গেলে দেশীয় চাহিদা পূরণের সঙ্গে আসবাবপত্র রপ্তানির নতুন বাজার তৈরি সম্ভব বলেও মত ব্যবসায়ীদের।

অল্প কিছুদিন পরই যুগল জীবনের গাঁটছড়া বাঁধতে যাচ্ছেন জাফর আর শরণ। নতুন সংসার গোছানোর শুরুতেই তাদের ভাবনায় আলাদাভাবে জায়গা করে নিয়েছে ঘরের আসবাবপত্র কেমন হবে তা।

লক্ষ্য পূরণেই মেলায় এসেছেন তারা, খুঁজছেন নতুনত্ব আর আধুনিকতার সংযোগ, নজর রয়েছে মূল্যছাড়ের দিকেও। কথা প্রসঙ্গে জানালেন, আসবাবপত্র ব্যবহারের ক্ষেত্রে গত এক দশকে এসেছে বিরাট পরিবর্তন।

প্রদর্শনীতে আনা আসবাবপত্রের বেশিরভাগই কানাডা, মালয়েশিয়া আর জার্মানি থেকে আমদানি করা কাঠের তৈরি। এতে যেমন রয়েছে ফিনিশিং, নির্মাণ শৈলী, তেমনি নিশ্চয়তা দেয়া হচ্ছে স্থায়িত্বেরও। ঘর গেরস্থালীর প্রয়োজন বুঝে আসবাবপত্রের আকার আর ডিজাইনেও ভিন্নতা আনার চেষ্টা করেছে প্রতিষ্ঠানগুলো।

তবে, আসবাবপত্রের কাঁচামাল আমদানিতে উচ্চ শুল্কহারের কারণে দেশের বাজারে দাম কমানোর উদ্যোগ সফল হচ্ছে না বলেই মত ব্যবসায়ীদের।

মেলায় পণ্য ক্রয়ে প্রতিষ্ঠান ভেদে ৫ থেকে ২০ শতাংশ মূল্যছাড়ে আসবাবপত্র পাচ্ছেন ক্রেতারা, পাশাপাশি দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণে বাহারি উপহার সামগ্রীও থাকছে প্যাভিলিয়নগুলোতে।




Update: 2017-01-10 08:08:22, Published: 2017-01-10 08:08:23

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv