• এইমাত্র পাওয়ামৌলভীবাজারের বড়হাট ও ফতেহপুরে জঙ্গি আস্তানা সন্দেহে দুইটি বাড়ি ঘিরে রেখেছে কাউন্টার টেরোরিজম ইউনিট...
  • এইমাত্র পাওয়াবড়হাটের ওই বাড়ির আশেপাশে গুলির শব্দ, পুলিশকে লক্ষ্য করে গ্রেনেড নিক্ষেপ

দেশের প্রায় দেড় কোটি কর্মজীবী নারীর নেই আবাসনের সুব্যবস্থা

Update: 2017-03-19 08:42:47, Published: 2017-03-19 08:42:49
w-hostel-jpg-ed

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সবশেষ হিসেব অনুযায়ী দেশের মোট ৫ কোটি ৪১ লাখ কর্মজীবীর মধ্যে ১ কোটি ৬২ লাখই নারী।কর্মক্ষেত্রে নারীর এ অগ্রগতির পরও কর্মজীবী নারীদের নিরাপদ আবাসনের সঙ্কট প্রকট।

রাজধানীর সরকারি কর্মজীবী মহিলা হোস্টেলে অধিকাংশ ক্ষেত্রেই সীট পাচ্ছে ভুয়া চাকুরীজীবীরা। সীট প্রার্থীদের অভিযোগ বারবার আবেদন করেও উপরমহলে তদবির করতে না পারায় সীট পাচ্ছেন না তারা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বলছে সমস্যা নিরসনে কর্মজীবী হোস্টেলগুলোতে সীট বাড়ানোসহ নতুন ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে তারা।

সারা দেশ যখন নারী ক্ষমতায়ন নিয়ে মাতামাতি করছে, তখনো উপেক্ষিত কর্মজীবী নারীদের আবাসন সংকটের বিষয়টি। শত শত লিফলেট ব্যানারে চোখ আটকানো মনোরম পরিবেশ আর সুযোগ সুবিধার চাকচিক্যে ঢাকা পড়ে যায় নারী নিরাপত্তার ইস্যুটি। তাই নিরাপত্তা আর টাকার অঙ্কে মিলিয়ে কর্মজীবী নারীদের শেষ ভরসা সরকারি কর্মজীবী হোস্টেলগুলো। কিন্তু সেখানে স্থান পাওয়া রীতিমত ভাগ্যের ব্যাপার। এক্ষেত্রে প্রধান বাধা ভুয়া সনদধারী চাকুরীজীবী আর উপরমহলের সুপারিশ।

বেশ কয়েক জন নারী অভিযোগ করেন, 'যারা এর মধ্যে ওই হোস্টেলে উঠেছিলো তারা বলেছে যে নীলক্ষেতে ২০০ থেকে ৩০০ টাকা সনদপত্র বানিয়ে দেবে তখন কোন সচিব বা মন্ত্রীর ফোন কল ছাড়া ওখানে সিট কখনো হবে না।'

রাজধানীর তিনটি কর্মজীবী মহিলা হোস্টেলের মধ্যে নীলক্ষেতে মোট সীট সংখ্যা ৫০৩, মিরপুরের ১৬০ এবং খিলগাঁওয়ে ২১০ টি।

টাকার বিনিময়ে ভুয়া চাকরীর নিয়োগপত্র সংগ্রহ করে সাধারণ ছাত্রীদের রাতারাতি কর্মজীবী বনে যাবার সত্যতা উঠে আসে সময় সংবাদের গোপন ক্যামেরায়।

সত্যতা মেনে নিয়ে ক্যামেরার সামনে কথা বলতে আপত্তি জানান হোস্টেল কর্তৃপক্ষ।আর মন্ত্রণালয় বলছে চাহিদা বেশি থাকায় নির্ধারিত নীতিমালা তাদের পক্ষে মানা সম্ভব হয় না।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, হোস্টেল সুপার বলেন সিট যদি তিনটা খালি হয় আমাদের কাছে আবেদন আসে ১০০ টা। আমরা আরো হোস্টেল বানানর পদক্ষেপ নিচ্ছি।

সরকারি তথ্যমতে সারাদেশে সরকারি ৮টি কর্মজীবী মহিলা হোস্টেলে মোট আসন সংখ্যা ১,৪০৮ টি।




Update: 2017-03-19 08:42:47, Published: 2017-03-19 08:42:49

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)


Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv