আপডেট
০৪-০৬-২০১৫, ০৭:৫৯

দেশের ইতিহাসে ৪৫তম বাজেট ঘোষণা আজ

bgt-history
দেশের ইতিহাসে আজ ৪৫তম বাজেট ঘোষণা হতে যাচ্ছে। বৃহস্পতিবার বেলা তিনটায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে নবম বারের মত বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন। এর আগের বাজেটগুলো পর্যালোচনা করে জানা যায়, প্রতিবারই আগের অর্থবছরের তুলনায় বেড়েছে বাজেটের আকার। এবারের বাজেটের সম্ভাব্য আকার ধরা হয়েছে প্রায় তিন লাখ কোটি টাকা। যা বাজেটের ৫ বছরের হিসেবে প্রায় চারগুণ।

এ বাজেটে ঘাটতি বেড়ে দাঁড়াতে পারে ৮৬ হাজার ২৪৮ কোটি টাকায়। যা ২০১৪-১৫ অর্থবছরের তুলনায় ২৭ দশমিক ৫ শতাংশেরও বেশি।

এদিকে, সরকারি কর্মকর্তা কর্মচারিদের পে-স্কেল বাস্তবায়নের ঘোষণা আসতে পারে প্রস্তাবিত বাজেটে।

স্বাধীনতার পর প্রথম বাজেট ঘোষণা হয় ১৯৭২ সালে। ১৯৭২-৭৩ অর্থবছরের এ বাজেট ছিল ৭'শ ৮৬ কোটি টাকার। স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট ঘোষণা করেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমেদ। তারপর সময়ের সাথে পাল্লা দিয়ে প্রতিবারই বেড়েছে বাজেটের আকার। বাজেট ১ হাজার কোটি টাকা ছাড়ায় ১৯৭৪ সালে। ১৯৮৮ সালে বাজেট দাঁড়ায় ১০ হাজার ৫৬৫ কোটি টাকায়।

আর ২০০৩ সালে ঘোষিত ৩১তম বাজেট প্রথমবারের মতো ৫০ হাজার কোটি টাকা ছাড়ায়। অর্থমন্ত্রী সাইফুর রহমানের পেশ করা ঐ বাজেট ছিল ৫১ হাজার ৯'শ ৮০ কোটি টাকার।

৫ বছর পর ২০০৮-৯ অর্থ বছরে যা ১ লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়। তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মির্জ্জা আজিজুল ইসলাম পেশ করেন এই বাজেট।

২০১১ সালের ৯ জুন পেশ করা হয় ৪১তম বাজেট, যার আকার ছিল ১ লাখ ৬৩ হাজার কোটি টাকা এবং ২০১২ সালের ৭ জুন উপস্থাপিত হয় ৪২তম বাজেট।

মহাজোট সরকারের গত মেয়াদের ৫ম ও শেষ বাজেট দুই লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়, এর আকার ছিল ২ লাখ ২২ হাজার ৪শ' ৯১ কোটি টাকা।

দ্বিতীয় মেয়াদের মহাজোট সরকারের প্রথম বাজেট দেয়া হয় ২০১৪ সালের ৫ জুন। যার আকার ছিল ২ লাখ ৫০ হাজার ৫শ' ছয় কোটি টাকা।

দ্বিতীয় মেয়াদের মহাজোট সরকারের দ্বিতীয় বাজেট পেশ হতে যাচ্ছে আজ। টানা সপ্তমবারের মত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ বাজেট পেশ করবেন। যার আকার হতে পারে ২ লাখ ৯৫ হাজার ১৮ কোটি টাকা।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে