দক্ষিণ আফ্রিকায় নতুন অভিবাসন আইন: পর্যটন খাতে বিরূপ প্রভাবের আশঙ্কা

Update: 2015-08-12 16:30:54, Published: 2015-08-12 16:30:55
sa-tourism
প্রকৃতির অপার সৌন্দর্যের লীলাভূমি দক্ষিণ আফ্রিকা। আর প্রতি বছর তা আকর্ষণ করে বিশ্বের লাখ লাখ পর্যটককে। তবে, সম্প্রতি দেশটির নতুন অভিবাসন আইন পর্যটকদের জন্য প্রতিবন্ধকতা তৈরি করবে বলে মনে করছেন দেশটির পর্যটন কর্তৃপক্ষ।

বিশাল নীল জলরাশি আর প্রাকৃতিক সৌন্দর্যের অমোঘ টানে আফ্রিকা মহাদেশের এই দেশটি পর্যটকদের জন্য এক স্বর্গীয় গন্তব্য। প্রতিবছর ভ্রমণ পিপাসুরা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এখানে আসেন মনের খোরাক যোগাতে।

তবে, গত বছর দেশটির সরকার নতুন অভিবাসন আইন জারি করে। যার ফলে এখন দেশটিতে ভ্রমণ করতে হলে ভ্রমণকারীর পূর্ণাঙ্গ এবং নিশ্চিত পরিচয় জানাতে হবে। যার মধ্যে রয়েছে ডিএনএ, রেটিনা, আঙ্গুলের ছাপের মত জটিল প্রক্রিয়াও। এছাড়া ভ্রমণকারীকে জমা দিতে হবে জন্ম সনদসহ পূর্ণাঙ্গ ও সঠিক পরিচয়পত্র। যা দক্ষিণ আফ্রিকায় পর্যটকদের এই অবাধ ভ্রমণ অনেকটাই হুমকির মুখে ফেলবে বলে মনে করছেন পর্যটন সংশ্লিষ্টরা।

নতুন অভিবাসন আইনের ফলে অনেক ক্ষুদ্র ব্যবসায়ী তাদের ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হবে। যার প্রভাব মূলত পড়বে দেশের অর্থনীতিতে।

এটি যে শুধু পর্যটন শিল্পের ওপর প্রভাব ফেলবে তা নয়, এই শিল্পের সঙ্গে জড়িত ব্যবসায়ীরাও হুমকির মুখে পড়বেন। পর্যটন শিল্পে আফ্রিকার অপার সম্ভাবনা রয়েছে, সেটি টিকিয়ে রাখা জরুরি।

দক্ষিণ আফ্রিকার জাতীয় আয়ের তৃতীয় উৎস পর্যটন খাত। যা বার্ষিক প্রবৃদ্ধির ৯ দশমিক ৭ শতাংশ। এই খাতে দেশটির বার্ষিক আয় প্রায় ৪ হাজার কোটি মার্কিন ডলার।

Update: 2015-08-12 16:30:54, Published: 2015-08-12 16:30:55

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv