তবলা বাজিয়ে গিনেজ রেকর্ড

Update: 2016-12-24 16:29:56, Published: 2016-12-24 16:29:58
tobla-recored-jpg-ed


টানা ৫শ' ৫৮ ঘণ্টা তবলা বাজিয়ে গিনেজ রেকর্ড ভেঙ্গেছেন লন্ডন প্রবাসী বাংলাদেশী তবলা বিশারদ সুদর্শন দাস। ভারতীয় বংশোদ্ভুত কুজলমান্নাম রামকৃষ্ণানের গড়া ৫শ' ১ ঘণ্টার রেকর্ড ভেঙ্গে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বই-এ নিজের নাম লেখাতে যাচ্ছেন তিনি।

২২ ডিসেম্বর । ঘড়ির কাটায় বিকেল ৪ টা। কাউন্ট ডাউন এর মধ্য দিয়ে তবলা বাজানোর সমাপ্তি টানেন সুদর্শন দাস।

তবলা বাজানোর বিশ্ব রেকর্ডটি নিজের করে নিতে গেল ২৭ নভেম্বর থেকে শুরু করে টানা ২৫ দিন, ৫শ' ৫৮ ঘণ্টা তবলা বাজিয়েছেন তিনি।

গেল বছর সারা বিশ্বের বাছাইকরা ১১ জনের মধ্য থেকে তবলা বিশারদ সুদর্শনকে প্রথম বাংলাদেশি হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড থেকে মনোনীত করা হয়।

এই রেকর্ডটি গড়তে গিয়ে সুদর্শন দাস ২৪ ঘণ্টার মধ্যে মাত্র ২ ঘন্টা বিরতি নিতে পারতেন। আর এ সময়ের মধ্যেই তাকে সারতে হতো খাওয়া, ঘুমসহ অন্যান্য প্রয়োজনীয় কাজ।

সুদর্শনের নতুন রেকর্ড করার পুরো প্রক্রিয়াটি কয়েকটি ভিডিও ক্যামেরায় ধারণ করা হয়। এর পাশাপাশি একটি লগ বুকও রাখা হয়। যেখানে তার ২৪ ঘণ্টার হিসেব রাখা হতো।

আগামী সাত দিনের মধ্যে এই ভিডিও ক্লিপ এবং লগবুক গিনেস ওয়র্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের কাছে পাঠাতে হবে। সব পরীক্ষা নিরীক্ষা শেষে তিন সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিকভাবে বিশ্ব রেকর্ডের ঘোষণা আসবে।

অমূল্য রঞ্জন দাস ও বুলবুল রানী দাসের সন্তান সুদর্শন বাংলাদেশের চট্টগ্রামের সাতকানিয়ায় ১৯৭৪ সালে জন্মগ্রহণ করেন। চার বছর বয়স থেকেই তবলায় তালিম নেয়া সুদর্শন ১৯৯০ সালে ফুলকুঁড়ি আয়োজিত সঙ্গীত প্রতিযোগিতা ও ১৯৯১ সালে বাংলাদেশ আন্তকলেজ প্রতিযোগিতায় স্বর্ণপদক লাভ করেন। ১৯৯২ সালে ভারতের শান্তি নিকেতনে উচ্চতর প্রশিক্ষণ নেয়ার পর ১৯৯৮ সালে তাকে তবলাবিশারদ উপাধিতে ভূষিত করা হয় তাকে।

Update: 2016-12-24 16:29:56, Published: 2016-12-24 16:29:58

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv