টানা সাতের রেকর্ড গড়তে চলেছেন মুহিত

Update: 2015-06-04 13:33:41, Published: 2015-06-04 08:09:57
muhit-bio-jpg-e


আজ সংসদে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদের দ্বিতীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

২০১৫-১৬ অর্থবছরের বাজেট উপস্থাপনের মধ্য দিয়ে টানা সপ্তম বারের মতো বাংলাদেশ সরকারের বাজেট প্রণয়ন করবেন ৮১ বছর বয়সী এই প্রবীণ মন্ত্রী।

আবুল মাল আবদুল মুহিত। ২০০৯ সাল থেকে টানা ৭ বছর ধরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করছেন এই রাজনীতিবিদ। তৎকালীন ভারতের শ্রীহট্ট বর্তমানে সিলেট জেলায় ১৯৩৪ সালে জন্মগ্রহণ করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর ১৯৬৩ সালে হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে এমপিএ ডিগ্রি অর্জন করেন।

বেশ দাপটের সাথে শুরু করেন কর্মজীবনও। ১৯৬০ থেকে-১৯৬৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন তৎকালীন পাকিস্তান সিভিল সার্ভিস সংস্থার কেন্দ্রীয় কমিটির মহাসচিব হিসেবে। ১৯৬৯ সাল যোগ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রে তৎকালীন পাকিস্তান দূতাবাসের অর্থনৈতিক পরামর্শক হিসেবে। পাকিস্তান কর্ম পরিকল্পনা কমিশনের প্রধান ও উপ-সচিব থাকা অবস্থায় তিনি পূর্ব ও পশ্চিম পাকিস্তানের বৈষম্য প্রতিবেদন আকারে পাকিস্তান কংগ্রেসে পেশ করেন।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের পক্ষে নিজের অবস্থান তুলে ধরে চাকরি থেকে অব্যাহতি নিয়ে অস্থায়ী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়াশিংটন দূতাবাসে ইকোনমিক কাউন্সিলরের দায়িত্ব পালন করেন। স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে পরিকল্পনা কমিশনের সচিব এবং ১৯৭৭ সালে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের বহি:সম্পদ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন মুহিত।

১৯৮২-১৯৮৩ সাল পর্যন্ত এরশাদ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে কাজ করেছেন মুহিত। পরবর্তী সময়ে বিশ্বব্যাংক, জাতিসংঘ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং আন্তর্জাতিক কৃষি উন্নয়ন সংস্থাসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন তিনি। সিলেট-১ আসনে জাতীয় সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার পর ২০০৯ সালের ৬'ই জানুয়ারি বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন এই রাজনীতিবিদ।

নবম জাতীয় সংসদের সব কয়টি বাজেটই প্রণয়ন করেন মুহিত। দশম জাতীয় সংসদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন এই নেতা। আজ আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদের দ্বিতীয় বাজেট সংসদে পেশ করবেন প্রবীণ এই নেতা।

Update: 2015-06-04 13:33:41, Published: 2015-06-04 08:09:57

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv