টানা অবরোধ অচলপ্রায় টাঙ্গাইলের তাঁত শিল্প

Update: 2015-01-21 08:44:02, Published: 2015-01-21 08:44:02
টানা অবরোধ অচলপ্রায় টাঙ্গাইলের তাঁত শিল্প


টানা অবরোধ আর হরতালে অচল হয়ে পড়েছে টাঙ্গাইলের তাঁত শিল্প। দেশের অন্যতম বৃহৎ কাপড়ের হাট করটিয়া ও বাজিতপুরে বিক্রেতাদের আনাগোনা থাকলও দেখা মিলছেনা পাইকারি ও খুচরা ক্রেতাদের। বিভিন্ন জেলা থেকে কাপড়ের ব্যবসায়ীরা না আসায় চরম বিপাকে পড়েছেন তাঁত মালিক ও ক্ষুদ্র ব্যবসায়ীরা।

সপ্তাহে বুধবার ও বৃহস্পতিবার টাঙ্গাইল সদর উপজেলার করটিয়া ও বাজিতপুরে দেশের অন্যতম বৃহত্তম শাড়ি কাপড় বিক্রির হাট বসে। প্রতি সপ্তাহে প্রায় চার থেকে পাঁচ কোটি টাকার শাড়ি কাপড় বিক্রি হয় এখানে। কিন্তু লাগাতার হরতাল অবরোধে বিভিন্ন জেলা থেকে পাইকারি ক্রেতারা হাটে কাপড় কিনতে আসতে পারছেন না।

ফলে অনেকটাই বন্ধ হয়ে পড়েছে বেচাকেনা। এখন বিক্রির পরিমাণ দাঁড়িয়েছে মাত্র কয়েক লাখ টাকায়। অন্যদিকে টাঙ্গাইলের তাঁতের শাড়ী মোট উৎপাদনের বড় একটি অংশের ক্রেতা ভারত। কিন্তু সেখানেও শাড়ী পাঠানো যাচ্ছেনা।

ফলে যারা ব্যাংক, এনজিও ও স্থানীয় সমিতির কাছ থেকে সুদের বিনিময়ে টাকা ঋণ নিয়েছেন তারা বিপর্যয়ের মুখে পড়েছেন।

ক্ষুদ্র ব্যবসায়ীরা বলছেন, এ অবস্থা চলতে থাকলে টাঙ্গাইলের ঐতিহ্যবাহী তাঁত শিল্প বন্ধ হয়ে যাবে। এতে বেকার হয়ে পড়বে মালিকসহ হাজার হাজার শ্রমিক।

করটিয়া হাট কাপড় ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক শাজাহান আনছারী বলেন, 'আগে যেখানে শাড়ি সপ্তাহে ৩-৪শ' কোটি টাকা বিক্রি হতো সেটি এখন ৫০ লাখ কিংবা আরও কমে নেমে এসেছে।'

টাঙ্গাইল জেলায় ১০ হাজার তাঁত মালিকের ৬৪ হাজার ১'শ ২০টি তাঁত রয়েছে। আর এই শিল্পের সাথে প্রায় দেড় লাখ শ্রমিক জড়িত রয়েছেন।

Update: 2015-01-21 08:44:02, Published: 2015-01-21 08:44:02

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv