আপডেট
১৭-০১-২০১৫, ০৮:৪০
বাণিজ্য সময়

টানা অবরোধে বেড়েছে ভোগ্যপণ্যের দাম

টানা অবরোধে বেড়েছে ভোগ্যপণ্যের দাম
বিএনপি-জামায়াতের ডাকা টানা অবরোধে পণ্য সরবরাহে ঘাটতি দেখা দেয়ায় আরো এক দফা দাম বেড়েছে সব ধরণের ভোগ্যপণ্যের। এক সপ্তাহের ব্যবধানে দেশের সবচে বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে চাল, ডাল, পেঁয়াজ, রসুন , চিনিসহ অধিকাংশ নিত্যপণ্যের দাম কেজিতে ৩ থেকে ৫ টাকা পর্যন্ত বেড়েছে। এ অচল অবস্থা চলতে থাকলে ভোগ্যপণ্যের বাজারে চরম অস্থিরতা দেখা দিবে বলে আশঙ্কা ব্যবসায়ীদের।

বৃহত্তর চট্টগ্রামে সরবরাহের জন্য চাক্তাই-খাতুনগঞ্জে সাধারণত দেশীয় চাল আসে উত্তরবঙ্গ থেকে। আর ভারতীয় চাল আসে দেশের স্থলবন্দরগুলো দিয়ে। কিন্তু টানা অবরোধে পণ্যবাহী ট্রাক চলাচল ব্যাহত হওয়ায় বাজারে চালের সরবরাহ কমে গেছে। এতে প্রতি বস্তা চালের দাম ৭০ থেকে ৮০ টাকা পর্যন্ত বেড়েছে। ব্যবসায়ীরা জানালেন, ভারতীয় চাল ১৪০০ টাকা, দেশি মোটা চাল ১২০০ টাকা ও পারিজাত ১৮৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে এ সপ্তাহেও ডালের দাম কেজিতে ৩ থেকে ৪ টাকা বেড়েছে। এ জন্য পরিবহন ব্যয় বাড়াকে দুষছেন ব্যবসায়ীরা। ডাল ব্যবসায়ীরা জানালেন, মসুর ডাল ১০২ টাকা থেকে বেড়ে ১০৫ টাকা এবং মটর ডাল ২৯ টাকা থেকে বেড়ে ৩৩ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে, স্থল বন্দরগুলো থেকে পেঁয়াজবাহী ট্রাক আসতে না পারায় পেঁয়াজের দাম কেজিতে ৪ থেকে ৫ টাকা বেড়েছে। সেই সঙ্গে চড়া আদা ও রসুনের বাজারও।

বিক্রেতারা জানালেন, রসুন ৩/৪ টাকা বেড়ে ৭৭ টাকা ও আদা ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া, দীর্ঘদিন ধরে নিম্নমুখী থাকা চিনির বাজারও চড়া হতে শুরু করেছে। এ সপ্তাহে প্রতি কেজি চিনির দাম কেজিতে ১ টাকা করে বেড়েছে। তবে কিছুটা কমেছে ভোজ্যতেলের দাম।

বিক্রেতারা আরও জানান, অবরোধের কারণে চিনির দাম ৩৮ টাকা থেকে বেড়ে ৩৯ টাকায় বিক্রি হচ্ছে। সরবরাহ বাড়ায় সয়াবিনের দাম মণপ্রতি ৩৯৪০ টাকা থেকে কমে ৩৬২০ টাকা, পাম-অয়েল ২৩৩০ টাকা ও সুপার ২৫৯০ টাকায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীরা জানান, বর্তমানে আন্তর্জাতিক বাজারে অধিকাংশ নিত্যপণ্যের দাম স্থিতিশীল রয়েছে। কিন্তু অবরোধের কারণে দেশের বাজার ক্রমশ অস্থিতিশীল হয়ে উঠছে।





DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে