টানা অবরোধে নিস্তেজ কাওড়াকান্দি ঘাট

Update: 2015-01-20 09:51:42, Published: 2015-01-20 09:51:43
টানা অবরোধে নিস্তেজ কাওড়াকান্দি ঘাট


বিএনপির ডাকা টানা অবরোধে নিস্তেজ হয়ে পড়েছে দক্ষিণাঞ্চলের সাথে রাজধানীর যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ণ নৌ-রুট মাদারীপুরের কাওড়াকান্দি ঘাট। ফেরি চলাচল স্বাভাবিক থাকলেও কাওড়াকান্দি ঘাটে কমে গেছে যাত্রী ও গণপরিবহন। নেই যানবাহনের দীর্ঘ সারি, ফাঁকা রাস্তাঘাটও। এতে বিপাকে পড়েছেন স্পীডবোট, লঞ্চ, ট্রলার ও ঘাট এলাকার শ্রমিকরা।

সারিবদ্ধভাবে নোঙর করে রাখা আছে কাওড়াকান্দি-শিমুলিয়া নৌ-রুটের লঞ্চ ও স্পীডবোটগুলো। এই নৌ-রুটের প্রতিটি লঞ্চ দিনে ৩ থেকে ৪ বার এবং প্রতিটি স্পীডবোট বেশ কয়েকবার কাওড়াকান্দি-শিমুলিয়া যাতায়াত করে। কিন্তু অবরোধের কারণে যাত্রী কমে হওয়ায় এখানকার শ্রমিকরা বিপাকে পড়েছেন। বর্তমানে সংসার চালাতেই কষ্ট হচ্ছে তাদের।

ঢাকা-বরিশাল ও ঢাকা-খুলনা মহাসড়ক হয়ে রাজধানীর সাথে যোগাযোগের গুরুত্বপূর্ণ এই কাওড়াকান্দি ঘাটে স্বাভাবিক সময়ে যানজট ও শতাধিক যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় থাকে। কিন্তু এখন রাস্তা ফাঁকা, নেই যানবাহনের দীর্ঘ সারি। কাওড়াকান্দি ঘাটের বিআইডব্লিউটিসি'র কর্মকর্তা জানান, অবরোধে ফেরি চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রীবাহী বাস-ট্রাকসহ গণপরিবহনের সংখ্যা অনেক কমে গেছে।

মাদারীপুর কাওড়াকান্দি ফেরিঘাটের বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক সালাম হোসেন বলেন, 'পারাপারকারী যানবাহনের সংখ্যা স্বাভাবিক আছে, তবে কিছুটা কম। আর ছোট গাড়ি ও সাধারণ গাড়ি তুলনামূলক কম।'

এদিকে ঢাকাগামী যানবাহন কাওড়াকান্দি ঘাট পর্যন্ত নিরাপদে পৌঁছে দিতে মহাসড়কের বিভিন্ন স্থানে পুলিশের বিশেষ দল কাজ করছে বলে জানান জেলার পুলিশের কর্মকর্তা।

মাদারীপুর সহকারী পুলিশ সুপার আবু বকর সিদ্দিক বলেন, 'আমরা ১০-১২টা করে গাড়ি একসাথে কাওরাকান্দি পর্যন্ত পৌঁছে দিচ্ছি। আমাদের সার্বক্ষণিক একটা দল এখানে কাজ করছে, তারা ফেরিতে গাড়ি চলাচল স্বাভাবিক রাখতে বদ্ধ পরিকর।'

দক্ষিণাঞ্চলের ২১ জেলার যাতায়াতকারী মানুষের এই নৌ-রুটে ৮৫টি লঞ্চ ও ৬ শতাধিক স্পীডবোট চলাচল করে। কর্মরত রয়েছেনে ২ হাজারের বেশি শ্রমিক।

Update: 2015-01-20 09:51:42, Published: 2015-01-20 09:51:43

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv