জৌলুশ হারিয়ে বারোআরি মেলায় পরিণত হয়েছে বাণিজ্যমেলা

Update: 2016-01-25 10:31:08, Published: 2016-01-25 10:31:09
ditf-quality


জৌলুশ হারিয়ে অনেকটাই বারোআরি মেলায় পরিণত হয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। প্রতি বছরই এ মেলায় অংশ নিচ্ছে হাতেগোনা কয়েকটি বিদেশি প্রতিষ্ঠান।

তাছাড়া কমছে বিদেশি ক্রেতাও। এ অবস্থায় দেশি কিংবা বিদেশি সব অংশগ্রহনকারীদেরই পণ্যের আন্তর্জাতিক মান বজায় রাখা জরুরী বলে মনে করেন মেলায় আসা দর্শনার্থীরা।

দেশি বিদেশি বাণিজ্য ও ব্যবসায়ীদের একটি মিলনমেলা সৃষ্টির লক্ষ্যে ২১ বছর আগে আয়োজন করা হয়েছিল ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। কালের পরিক্রমায় আজ মেলার পরিধি যেমন বেড়েছে তেমনি বেড়েছে মেলায় অংশগ্রহনকারীর সংখ্যাও।

তবে নামে আন্তর্জাতিক হলেও পুরো মেলা ঘুরেও একজন বিদেশি ক্রেতা খুঁজে পাওয়া যেমন দুষ্কর তেমনি সরাসরি বিদেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণ রয়েছে নগণ্য। আর পণ্যের মান নিয়ন্ত্রণে খুব একটা সচেতন নয় দেশি প্রতিষ্ঠানগুলো।

যদিও এবারের বাণিজ্যমেলায় ২৪ টি দেশের অংশগ্রহণের কথা বলা হচ্ছে কিন্তু বাস্তব্যে এসব বিদেশি প্যাভিলিয়নের অধিকাংশতেই দেখা গেছে দেশি ব্যবসায়ীদের। বর্তমান সময়ে এসে তাই মেলার আন্তর্জাতিক রূপ কতটুকু ধরে রাখতে পেরেছে? এমন প্রশ্ন ছিল মেলায় আসা দর্শনার্থীদের।

দেশি এবং মানসম্পন্ন বিদেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণের নিশ্চয়তার মধ্যেই এই মেলাকে পুরোপুরি আন্তর্জাতিক রূপ দেয়া জরুরী বলে মনে করেন মেলায় আসা দর্শনার্থীরা।

Update: 2016-01-25 10:31:08, Published: 2016-01-25 10:31:09

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv