'জল ঘোলা হলেও বিএনপিকে তা পান করতে হবে'

Update: 2017-02-16 09:17:32, Published: 2017-02-16 09:17:33
shohayak-gov-2-jpg-ed


নির্বাচনকালীন সহায়ক সরকার গঠনের দাবিকে প্রধান ইস্যু করে সামনের দিনগুলোতে রাজনীতির মাঠ সরগরম রাখার কথা ভাবছে বিএনপি। এ লক্ষ্যে সুনির্দিষ্ট প্রস্তাবনা সম্বলিত একটি রূপরেখা তৈরির কাজ সম্পন্ন করতে এখন তৎপর রয়েছে দলটি।

এদেশের রাজনৈতিক সংস্কৃতি বিবেচনায় নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবিকে অযৌক্তিক ভাবছেন না বিশ্লেষকরা। তবে আস্থা অর্জন করতে পারলে দলীয় সরকারের অধীনে নির্বাচনও গ্রহণযোগ্য হতে পারে বলে মনে করেন তারা।

গত বছরের ১৮ই নভেম্বর সংবাদ সম্মেলন করে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে ১৩ দফার একটি প্রস্তাবনা উপস্থাপন করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

পরে এ নিয়ে সংলাপের উদ্যোগ নিলে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপিসহ অন্যান্য নিবন্ধিত রাজনৈতিক দলগুলো রাষ্ট্রপতির কাছে বিভিন্ন সুপারিশ ও প্রস্তাবনা তুলে ধরেন। সংলাপ শেষে রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করেন। গত ২৫শে জানুয়ারি ওই কমিটির সুপারিশ বিবেচনায় নতুন নির্বাচন কমিশন গঠন করা হয়।

শুরু থেকেই প্রধান নির্বাচন কমিশনারকে সরকার দলীয় বলে অ্যাখ্যা দিয়ে প্রতিবাদ জানিয়ে আসছে বিএনপি। পাশাপাশি নির্বাচনকালীন সহায়ক সরকার গঠন নিয়েও তৎপরতা চালাচ্ছে দলটি। দলের শীর্ষস্থানীয় এই নেতা বলছেন, নিরপেক্ষ সরকার না থাকলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, এ কারণেই বিষয়টিকে এখন গুরুত্ব দিচ্ছে বিএনপি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, 'প্রধানমন্ত্রী এখন সর্বময় ক্ষমতার অধিকারি, তার অধীনে কোনো নির্বাচন হতে গ্রহণযোগ্য হতে পারেনা।'

সহায়ক সরকার গঠনে রূপরেখা তৈরির কাজও একেবারেই চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানালেন দলের স্থায়ী কমিটির সদস্য।

আমির খসরু মাহমুদ আরো বলেন, 'সহায়ক সরকারের বেলায় ও একি রকমের প্রস্তাবনা থাকবে যাতে দেশে একটি মুক্ত আলোচনা হয়।'

এই রাজনৈতিক বিশ্লেষক মনে করেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন গ্রহণযোগ্য করতে হলে জনগণের আস্থা ফিরিয়ে আনার কোনো বিকল্প নেই।

রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, 'আন্দোলন আন্দোলন ধারণা করবার জন্য পুঁজি দরকার। পুঁজিটা হচ্ছে নির্বাচনকালীন সহায়ক সরকার। আমার কাছে যেটি মনে হয় জল যতই ঘোলা হোক না কেনো, বিএনপিকে তা পান করতেই হবে শেষ পর্যন্ত।'

নির্বাচন কেমন হবে তা নির্বাচন কমিশনের কর্মকাণ্ডের চেয়েও নির্বাচনকালীন সরকারের সদিচ্ছার ওপরই নির্ভর করে বলেও মন্তব্য এই বিশ্লেষকের।




Update: 2017-02-16 09:17:32, Published: 2017-02-16 09:17:33

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv