জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বাজেটে বরাদ্দ বাড়ানোর পরামর্শ

Update: 2016-05-31 09:34:19, Published: 2016-05-31 09:34:19
untitled-2


বিশ্বে জলবায়ু পরিবর্তনের কারণে আর্থসামাজিকভাবে মারাত্মক হুমকিতে রয়েছে বাংলাদেশসহ তুলনামূলক নিচু স্তরের দেশগুলো। এজন্য পরিবেশ বিপর্যয়ে আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে বিদেশি সাহায্যের আশায় বসে না থেকে আসন্ন বাজেটে বরাদ্দ বাড়ানোর পরামর্শ গবেষকদের।

আর পরিবেশ রক্ষায় সামাজিক সচেতনতা, আইন প্রয়োগ এবং বিস্তৃত শাখা হওয়ায় পরিকল্পিতভাবে এ খাতে বাজেট প্রণয়নের দাবি সংশ্লিষ্টদের।

জলবায়ু পরিবর্তনের ফলে প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগের শিকার হচ্ছে বিশ্বের নানা প্রান্তের মানুষ। এতে পরিবেশ, সামাজিক ও আর্থিক ক্ষতির পাশাপাশি ঘটছে প্রাণহানির মতো ঘটনাও।

বিশ্বে উন্নত দেশগুলোর অধিক শিল্পায়নের ফলে সৃষ্ট জলবায়ু পরিবর্তনে নিত্যনতুন এসব দুর্যোগে হিমশিম খেতে হচ্ছে বাংলাদেশসহ ভৌগোলিকভাবে নিচু স্তরের দেশগুলোকে।

আর ক্ষতিগ্রস্ত দেশগুলোকে গ্রাণ ফান্ড থেকে আর্থিকভাবে সহযোগিতা করলেও তা পর্যাপ্ত না হওয়ায়, প্রতিবছর নিজস্ব সক্ষমতা বাড়ানোর পরামর্শ গবেষকদের।

এদিকে ২০৫০ সাল নাগাদ শহরমুখী মানুষের সংখ্যা হবে প্রায় ৬৬ শতাংশ। এতে পরিকল্পিতভাবে নগরায়ন এবং বর্জ্য ব্যবস্থাপনা না করা হলে বিপর্যস্ত হয়ে পড়বে রাজধানীসহ দেশের বড় শহরগুলো।

এতে পরিবেশের বিপর্যয়ের পাশাপাশি বাড়বে স্বাস্থ্যগত সমস্যাও। এসব সমস্যা সমাধানে বিভিন্ন মেয়াদী পরিকল্পিতভাবে বাজেট প্রণয়নের দাবি পরিবেশবিদদের।

তবে পরিবেশ বিপর্যয় রোধে সচেতনতা বাড়ানো ও আইন প্রয়োগের পাশাপাশি গবেষণার জন্যও বাজেটে বরাদ্দ দেয়ার পরামর্শ সংশ্লিষ্টদের।

Update: 2016-05-31 09:34:19, Published: 2016-05-31 09:34:19

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv