আপডেট
২১-০১-২০১৫, ০০:১৬
খেলার সময়

চ্যাম্পিয়ন্স লিগে স্বপ্নের একাদশ ঘোষণা আন্দ্রে পিরলোর

চ্যাম্পিয়ন্স লিগে স্বপ্নের একাদশ ঘোষণা আন্দ্রে পিরলোর
আন্দ্রে পিরলো। ইতালি জাতীয় দল ও জুভেন্তাসের অন্যতম সেরা ও অভিজ্ঞ ফুটবলার। তিনি এবার ঘোষণা করলেন চ্যাম্পিয়ন্স লিগে তার স্বপ্নের একাদশ। যেখানে অবশ্য নিজ দেশ ইতালির ৫ ফুটবলারকে রেখেছেন তিনি। এরপর ব্রাজিলের দু'জন এবং স্পেন, ইংল্যান্ড, জার্মানি ও আর্জেন্টিনা থেকে রেখেছেন ১ জন করে। আর তাদের স্বপ্নের একাদশে নেবার পেছনে দিয়েছেন নিজের ব্যাখ্যাও।

তাকে বলা হয় ইউরোপিয়ান ফুটবলের অন্যতম 'নিখুঁত পাসিং ম্যান'। ফ্রি কিক থেকে যে মানুষটি গোল করেন যাদুকরের মত। বলা হচ্ছে ইতালি জাতীয় ফুটবল দলের অন্যতম সেরা ফুটবলার আন্দ্রে পিরলো'র কথা। ৩৫ বছরের এই অভিজ্ঞ ফুটবলার ক্লাব ফুটবলে ইতালির দুই সম্ভ্রান্ত ক্লাব ইন্টার ও জুভেন্তাসের হয়ে খেলেছেন জীবনের প্রায় পুরোটা সময়। যে পথে চ্যাম্পিয়ন্স লিগের ১৩০টি ম্যাচ খেলা হয়ে গেছে এই ইতালিয়ানের। তাই ইউরোপের সবচেয়ে মর্যাদার এই লড়াইটির অলিগলি ভালই চেনা পিরলোর। হয়তো এবার তিনি চ্যাম্পিয়ন্স লিগে নিজের স্বপ্নের একাদশ ঘোষণা করে দিলেন চমক।

এই দলে তিনি রেখেছেন তারই সতীর্থ সময়ের সেরা গোলরক্ষক জিয়ানলুইজি বুফনকে। রক্ষণ রক্ষায় তার সেনানিরা হলেন জার্মান ফিলিপ লাম, ইতালির কিংবদন্তি ডিফেন্ডার পাওলো মালদিনি, ফ্যাবিও ক্যানাভারো ও আরেক অভিজ্ঞ ব্রাজিলিয়ান কাফু। মধ্যমাঠ সামলানোর দায়িত্ব পিরলো দিয়েছেন ইংলিশ পল স্কোলস, ইতালির জেনারো গাট্টুস ও স্প্যানিশ জাভিকে। আর আক্রমণভাগে ব্রাজিলিয়ান কাকা, আর্জেন্টাইন লিওনেল মেসি ও সতীর্থ ইনজাগিকে রেখে চমক দিয়েছেন পিরলোর। কেননা তার এই দলে তিনি রাখেন নি বর্তমান সময়ের সেরা ফুটবলার রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোকে।

বুফনকে তার দলে নেবার ব্যাপারে যুক্তি চ্যাম্পিয়ন্স লিগে ১২৪ ম্যাচ খেলার অভিজ্ঞতা। শুধু তাই নয় বুফন সবসময়ই নিজেকে রেখেছেন সময়ের সেরা হিসেবে। রক্ষণের ফিলিপ লামকে পিরলোর পছন্দ বায়ার্ন ও জার্মানির হয়ে লামের নিখুঁত খেলার জন্য। মিলানের হয়ে ২৪ বছর খেলা মালদিনি ক্যারিয়ারে ২৬টি শিরোপার পাশাপাশি এই আসরে খেলেছেন ১৬১ ম্যাচ। আর ক্যানাভারোকে পছন্দের পেছনে ২০০৬ সালে ইতালিকে বিশ্বকাপ জেতানোকে কারণ হিসেবে দেখিয়েছেন পিরলো। ব্রাজিলিয়ান কাফুর 'অ্যাটাকিং ফুল ব্যাক' খেলার ধরনটি নাকি সবসময়ই মন কাড়তো তার।

মাঝমাঠে ১৯৯৯ ও ২০০৮ সালে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতা পল স্কোলস, শক্তিশালী গাট্টুসো, ২০০৬, ৯ ও ১১ সালে চ্যাম্পিয়ন্স লিগ জেতা অভিজ্ঞ জাভিতে ভরসা না রেখে পারেন নি এই ইতালিয়ান। মিলানের হয়ে সবসময় দারুণ খেলা কাকা, চারবারের ফিফা ব্যালন ডি অর জয়ী আর্জেন্টাইন মেসিকে আক্রমণভাগে রাখতে ভুল করেন নি তিনি। আর পারমা, জুভেন্তাস ও মিলানের হয়ে ১১৪ ইউরোপিয়ান ম্যাচে ৭০টি গোল করা ফিলিপ্পো ইনজাগি মন কেড়েছে অভিজ্ঞ জহুরি পিরলোর।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে