• এইমাত্র পাওয়াচট্টগ্রামের পাহাড়তলীতে একটি জঙ্গি আস্তানায় র‍্যাব-৭ এর অভিযানে আটক ৫...
  • এইমাত্র পাওয়াবাড়ির ভেতর থেকে বিপুল পরিমাণ জঙ্গিবাদী বই, বিস্ফোরক ও ল্যাপটপ জব্দ
  • এইমাত্র পাওয়াআটককৃতরা সবাই হরকাতুল জিহাদ (হুজি) এর সদস্য

চার পায়ে হাঁটা আধুনিক পরিবার!

Update: 2015-01-17 16:53:15, Published: 2015-01-17 16:48:30
চার পায়ে হাঁটা আধুনিক পরিবার!


মানুষ যেদিন থেকে চার পায়ে হাঁটা ছেড়ে দু'পায়ে দাঁড়িয়েছে, সেদিন থেকেই পৃথিবীতে মানব সভ্যতার বীজ রোপিত হয়েছে। তারপর যুগ যুগ পেরিয়েছে, মানুষ আর চার পায়ে হাঁটার কথা চিন্তায়ও আনেনি।

তবে অবিশ্বাস্য হলেও সত্য, এবার তুরস্কে এমন একটি পরিবারের সন্ধান পাওয়া গেছে, যে পরিবারের সবাই হাঁটার জন্য শুধু দুই পা নয়, দুই হাত আর দুই পা এক সঙ্গেই ব্যবহার করে।

বিজ্ঞানীরা দক্ষিণ তুরস্কের হাতাই প্রদেশের এক প্রত্যন্ত গ্রামে উলাস নামের এই পরিবারের সন্ধান পেয়েছেন, যে পরিবার চতুষ্পদ। পরিবারের কোনো সদস্য দুই পায়ে হাঁটতে পারে না। তাদের হাঁটতে হলে দুই হাত ব্যবহার করে হাঁটতে হয়!

একদল বিজ্ঞানী জানিয়েছেন, ওই পরিবারটি নাকি মানুষের উল্টো বিবর্তনের উদাহরণ। কিন্তু এমনটা কেন হবে?

বিজ্ঞানীরা বলছেন, মানুষের বিবর্তন নানা পর্যায় পেরিয়ে এসেছে, মানুষের বিবর্তন হয়েছে বানর থেকে, আবার কেউ বলেন মাছ থেকে। তবে এই চতুষ্পদ পরিবার দেখে মনে হচ্ছে তারা বানরের মতই ভঙ্গি করে হাঁটছেন!

তুরস্কের ওই পরিবারটি মূলত পাঁচ ভাই বোনের। তাদের বয়স ১৮ থেকে ৩৪ এর মধ্যে। বিজ্ঞানীরা ২০০৫ সালে ওই পরিবারটি সম্পর্কে প্রথম জানতে পারেন। এরপর থেকেই তারা পরিবারটি নিয়ে ব্যাপক গবেষণা শুরু করেন।

গবেষণা শেষে বিজ্ঞানীদের দাবি, এই পরিবারটি উল্টো বিবর্তনের উদাহরণ। শিম্পাঞ্জি বা হনুমান জাতীয় প্রাণী থেকে মানুষের উদ্ভব- এই তত্ত্বের ওপর ভিত্তি করেই বিজ্ঞানীরা এই দাবি করছেন।

উলাস পরিবারের সদস্যরা জানান, তারা সব সময় তারা সোজা হয়ে থাকতে পারেন না, এই ক্ষেত্রে তাদের ভারসাম্য নষ্ট হয়। তাদের এই ক্ষেত্রে অবশ্যই দুই হাত ব্যবহার করে চার পায়ে হাটতে হয়।

এ প্রসঙ্গে গবেষক উনার টানের বলেন, এই পরিবারটি হাঁটা সংক্রান্ত এক প্রকার রোগে আক্রান্ত। তবে, তাদের ভাষা এবং মস্তিষ্কের গড়ন আর দশজন স্বাভাবিক মানুষের মতোই। তাদের চিন্তা চেতনাও স্বাভাবিক।

Update: 2015-01-17 16:53:15, Published: 2015-01-17 16:48:30

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv