আপডেট
১৭-০১-২০১৫, ১৩:৪০

চলে গেলেন 'একটি ফুলের' স্রষ্টা গোবিন্দ হালদার

চলে গেলেন 'একটি ফুলের' স্রষ্টা গোবিন্দ হালদার
'মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি' গানসহ বহু কালজয়ী গানের স্রষ্টা গীতিকার গোবিন্দ হালদার আর নেই।
শনিবার সকালে কলকাতার কাঁকরগাছিতে মেয়ের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রখ্যাত এই সুরকার। তিনি দীর্ঘদিন ধরে কিডনি ও শ্বাসকষ্টজনিত নানা রোগে ভুগছিলেন। তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

মুক্তিযুদ্ধের সময় থেকে শুরু করে এখনো এমন অনেক কালজয়ী গান বাংলার মানুষের চেতনা ও মননকে জাগিয়ে রেখেছে, দিচ্ছে অনুপ্রেরণা অন্যায় ও অবিচারের বিরুদ্ধে লড়াইয়ের। অনন্য এই গানগুলো যার কলমের আঁচড়ে প্রাণ পেয়েছে তিনি, গোবিন্দ হালদার।

কীর্তিমান এই মানুষটির জন্ম ১৯৩০ সালের ২১ শে ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের বনগাঁ শহরে। নিজের কাব্য প্রতিভা ও অন্তরের সুরময়তা তাকে পরিচিত করে ভারতের আকাশবাণী বেতারের তালিকাভুক্ত গীতিকার হিসেবে। ১৯৭১ সালে বাংলা বেতারের কর্ণধার কামাল লোহানীর হাতে ১৫টি গানের একটি খাতা তুলে দেন সৃষ্টিশীল এই মানুষটি। সেখান থেকেই উঠে আসে বাঙালির প্রাণে প্রাণে সুর তোলা গানগুলো।

স্বাধীন বাংলা বেতারে তার রচিত প্রথম প্রচারিত গান "পূর্ব দিগন্তে সূর্য উঠেছে"। পরে ১৬ই ডিসেম্বর প্রচার হয় এক সাগর রক্তের বিনিময়ে গানটি।

গত ডিসেম্বরে ভারত সফরের সময় গোবিন্দ হালদারের সঙ্গে হাসপাতালে দেখা করে রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ তার খোঁজ খবর নেন। এর আগে শ্বাসকষ্ট ও কিডনি জনিত রোগে আক্রান্ত হয়ে কলকাতার একটি হাসপাতালে ভর্তি হন গোবিন্দ হালদার। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার যাবতীয় চিকিৎসাভার গ্রহণ করেন।


সঙ্গীত-অন্তপ্রাণ এই মানুষটিকে ধরে রাখতে পারেনি পৃথিবীর মায়াজাল। তবু সুরে ও বাণীতে তিনি চির জাগরূক রয়েছেন কোটি বাঙালির হৃদয়ে। আর সেইসবই তাকে বাঁচিয়ে রাখবে কাল থেকে মহাকালে।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে