চলে গেলেন অভিনেতা ওম পুরি

Update: 2017-01-06 11:49:24, Published: 2017-01-06 11:49:26
om-death


ভারতের প্রখ্যাত অভিনেতা ওম পুরি আর নেই। শুক্রবার মুম্বাইয়ের নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৬ বছর। মুম্বাইয়ের বাণিজ্যিক চলচ্চিত্র থেকে শুরু করে বিকল্প ধারার ছবিতে অনবদ্য অভিনয় দর্শকদের মন জয় করেছেন তিনি। অর্জন করেছেন পদ্মশ্রীসহ আজীবন সম্মাননা পুরস্কার। এই শিল্পীর মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী।

কখনও তিনি এক বিদ্রোহী মার্কসবাদী নেতা, কখনো বা গোয়েন্দা কর্মকর্তা আবার কখনো গ্রামের সেই কৃপণ বুড়োলোক। চলচ্চিত্রের এমন বৈচিত্র্যময় চরিত্রে মুহূর্তেই নিজেকে অবগাহন করতে পেরেছেন ভারতের প্রখ্যাত অভিনেতা ওম পুরি। শুধু মুম্বাইয়ে নয়, পাকিস্তান, হলিউড এমনকি ব্রিটিশ চলচ্চিত্রে তার অসাধারণ অভিনয় বিশ্বজুড়ে প্রশংসা কুড়িয়েছে।

১৯৭৬ সালে মারাঠি ছবি গাশিরাম কাতওয়াল এর মাধ্যমে সেলুলয়েডের জগতে পা রাখেন ওম পুরি। পরবর্তীতে হেরা ফেরি, পেয়ার তো হোনা হিথা, বিল্লু বারবারের মতো বাণিজ্যিক ছবি আবার গান্ধি, অরবিন্দ দেশাই কি আজিব দাস্তান, আরোহণের মতো বিকল্প ধারার ছবিতে তিনি অসামান্য পারদর্শিতার পরিচয় দিয়েছেন।

বিদেশি ছবি ইস্ট এন্ড ইস্ট, জুয়েল, ক্রাউন, সিটি অফ জয় তাকে বহির্বিশ্বের চলচ্চিত্র অঙ্গনেও ব্যাপক জনপ্রিয় করে তোলে। এছাড়া বিভিন্ন প্রামাণ্য চিত্র ও তথ্যচিত্রে কণ্ঠ দিয়েছেন এই প্রখ্যাত শিল্পী। ভারতের চতুর্থ শীর্ষ সম্মাননা পদ্মশ্রী পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ, ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডসের আজীবন সম্মাননায় ভূষিত হন তিনি।

ওম পুরির কাছ থেকে চলচ্চিত্রের আরো অনেক পাওয়ার ছিলো। কিন্তু শুক্রবার তার আকস্মিক মৃত্যুর খবরে মুষড়ে পড়ে গোটা মিডিয়া অঙ্গন। হৃদরোগে আক্রান্ত হয়ে শুক্রবার নিজ বাড়িতে মারা যান ৬৬ বছর বয়সী এই শক্তিমান শিল্পী। মৃত্যুকালে তিনি রেখে গেছেন একমাত্র ছেলে ইশান পুরিসহ হাজারো ভক্তকে। তার মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী।

১৯৫০ সালের ১৮ অক্টোবর পাঞ্জাবের পাটিয়ালা পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি প্রবল আগ্রহ থেকেই তিনি দিল্লীর জাতীয় নাট্যালয় ও পুনের চলচ্চিত্র ও টেলিভিশন ইন্সটিটিউশন থেকে ডিগ্রী অর্জন করেন। সহপাঠী হিসেবে কাছে পেয়েছিলেন নাসিরউদ্দিন শাহ এর মতো অভিনেতাকে। ওম পুরি চলে গেলেও তার অনবদ্য কণ্ঠ ও অভিনয় সবার মনে চীরভাস্মর হয়ে থাকবে।




Update: 2017-01-06 11:49:24, Published: 2017-01-06 11:49:26

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv