চলনবিলে সরিষা ক্ষেতে হলুদের সমারোহ, মধু চাষের ধুম

Update: 2017-01-11 07:50:50, Published: 2017-01-11 07:50:50
untitled-1


সিরাজগঞ্জের চলনবিলে সরিষা আবাদকে কেন্দ্র করে মধু সংগ্রহ শুরু করেছে মৌ-চাষিরা। ইতোমধ্যে বিভিন্ন জেলা থেকে আসা মৌ-চাষিরা মৌ-বাক্স স্থাপন করেছে সরিষা ক্ষেতে। চলতি বছর সরিষা আবাদ ভালো হওয়ায় মধুর উৎপাদন বেশ ভালো।

তবে মধু শিল্পের উন্নয়নের জন্য আর্থিক ঋণ ও সরকারি পৃষ্ঠপোষকতার দাবি জানিয়েছেন মৌ চাষিরা।

চলনবিলের মাঠে মাঠে এখন সরিষা। যে দিকে দুচোখ যায় শুধু হলুদ আর হলুদ। আর এই মৌসুমে দূর দূরান্ত থেকে আসা মৌ-চাষিদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে এই জনপদ। মাঠের পাশে শত শত মৌ বাক্স স্থাপন করে সংগ্রহ করা হচ্ছে মধু।

হাজার হাজার মৌমাছি সরিষার ফুল থেকে মধু সংগ্রহ করে বাক্সে জমা করে। আর মৌ-চাষিরা ৬দিন পর পর সেই বাক্সগুলো থেকে ধোঁয়ার মাধ্যমে মৌ-মাছি সরিয়ে মধু উত্তোলন করে। চলতি বছর সরিষা আবাদ ভালো হওয়ায় মধুর উৎপাদন নিয়ে বেশ খুশি মৌ চাষিরা।

তবে আর্থিক ঋণ ও সরকারি পৃষ্ঠপোষকতার অভাবে খুব একটা লাভ হয়না বলে জানান মৌ-চাষিরা।

আর জেলা কৃষি বিভাগ ও প্রশাসনের পক্ষ থেকে মৌ-চাষিদের বিভিন্ন পরামর্শ ও পদক্ষেপ নেয়ার কথা জানানো হয়।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আরশেদ আলী বলেন, 'বিসিক আমাদের এই কাজটা করতে সংযুক্তি করে দিয়েছে যাতে আমরা মৌ-আলাদের সাহায্য করতে পারি।

সিরাজগঞ্জের (সার্বিক) অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ কামরুল হাসান বলেন, 'যারা মৌ-চাষের সাথে যুক্ত যারা মধু সংগ্রহ করে তাদের যাতে ঋণ দেয়া যায় বাণিজ্যিক ব্যাংক গুলোকে নির্দেশনা প্রদান করেছি।

চলতি মৌসুমে জেলায় প্রায় ৪০ হাজার হেক্টর জমির সরিষার আবাদ মৌ চাষের আওতায় আনা হয়েছে যেখানে ১৫ হাজার মৌ-বাক্স স্থাপনের মাধ্যমে সংগ্রহ করা হচ্ছে মধু।




Update: 2017-01-11 07:50:50, Published: 2017-01-11 07:50:50

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv