আপডেট
১৭-০২-২০১৫, ২১:০৮

চমৎকার আবহাওয়ায় উজ্জ্বল বইমেলা

চমৎকার আবহাওয়ায় উজ্জ্বল বইমেলা
গত কয়েক দিনের আবহাওয়া কিছুতেই যেন বদলাতে রাজি নয় তার অভিমানি রঙ। বসন্ত শুরু হয় গোমড়া মুখো অবয়বে। কিন্তু আজকের চিত্র ভিন্ন। রবির কিরণে প্রাণবন্ত হয়ে ফিরে আসে আবহাওয়ার সুন্দর রূপ। অভিমান ভুলে যেন সূর্য-কিরণ উদ্ভাসিত হয় প্রাণোচ্ছ্বল আবেশে। ঝলমলে রোদে জেগে ওঠে প্রকৃতির প্রাণিকুল। সেই সাথে বইমেলাও ফিরে পায় স্বাভাবিক ছন্দ।
দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয় মেলা প্রাঙ্গণ। এই সুযোগে মেলার ১৭তম দিনে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে গত দিনের বৃষ্টির কারণে সামান্য কাদা থাকলেও পাঠক ও দর্শনার্থীর কাছে তা পাত্তা পায়নি। চমৎকার আবহাওয়ায় উজ্জ্বল হয়ে ওঠে বইমেলা।

এ সম্পর্কে বাংলা একাডেমির সমন্বয় ও জনসংযোগ উপ-বিভাগের উপ-পরিচালক মুর্শিদুদ্দিন আহম্মদ বলেন, এবারই সোহরাওয়ার্দী উদ্যানে মেলা অনুষ্ঠিত হচ্ছে। সেখানকার পানি নিষ্কাশন ব্যবস্থা সম্পর্কে আমাদের জানা ছিল না। আগামীবার অবকাঠামো নির্মাণের সময় বিষয়টি লক্ষ্য রেখে মেলার আয়োজন করা হবে।

অন্যদিকে, মেলার ১৭তম দিনে এসেছে ৫৮টি নতুন বই। এর মধ্যে রয়েছে- কবিতা ২১টি, উপন্যাস ৮টি, শিশুতোষ ৭টি, গল্প ছয়টি, গবেষণা ৩টি, প্রবন্ধ ২টি, ছড়া দুটি, জীবনী একটি, রচনাবলী ১টি, মুক্তিযুদ্ধ ১টি, চিকিত্সা ১টি, রম্য-ধাঁধা একটি এবং অন্য ৩টি গ্রন্থ।

এছাড়াও মেলার ১৭তম দিনে মেলামঞ্চে  ‘মাহমুদুল হকের কথাসাহিত্যে গদ্যশাসন’ শীর্ষক আলোচনা সভা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আবু হেনা মোস্তাফা এনাম। আলোচক ছিলেন আনিসুল হক ও আহমাদ মোস্তফা কামাল। সভাপতিত্ব করেন রফিক কায়সার। পরে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন- আকবর আলী সাঁই, লতিফ সাঁই, অমিয় বাউল, রণজিত দাস বাউল, মমতা দাসী বাউল, সুধীর মণ্ডল, মোহাম্মদ দেলোয়ার হোসেন প্রমুখ।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে