চতুর্থ প্রান্তিকে মুনাফা কমেছে যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোর

Update: 2015-01-20 11:30:53, Published: 2015-01-20 11:12:19
চতুর্থ প্রান্তিকে মুনাফা কমেছে যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোর


গত বছরের চতুর্থ প্রান্তিকে মুনাফার হার ধীরগতির হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের অধিকাংশ বড় ব্যাংকগুলোর। এভাবে আয় ও মুনাফা কমে যাওয়ায় হতাশ হয়ে পড়েছেন বিনিয়োগকারীরা। তবে আয় কমলেও ইকুইটির দিক থেকে বেশ শক্তিশালী অবস্থানে ব্যাংকগুলো।

বিশ্ব অর্থনীতির অস্থিরতায় হিমশিম খেতে হচ্ছে বড় দেশগুলোও। যার প্রমাণ মিলেছে যুক্তরাষ্ট্রের বৃহৎ ব্যাংকগুলোর গেল বছরের শেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে।

জেপি মরগ্যান , সিটিগ্রুপ ও ব্যাংক অব আমেরিকার মত প্রথম সারির আর্থিক প্রতিষ্ঠানের মত স্থায়ীখাত থেকে আয় কমেছে উল্লেখযোগ্য হারে।

গেল বছরের অক্টোবর ও ডিসেম্বর মাসে ঋণের পরিমাণ হঠাৎ করে বেড়েছে অপ্রত্যাশিত হারে। অন্যদিকে গেল প্রান্তিকে বিশ্ববাজারে তেল ও ভোগ্যপণ্যের দাম উল্লেখযোগ্য হারে কমেছে, যেখানে ডলার শক্তিশালী হয়েছে অনেকটাই। তেমন ওঠানামা দেখা যায়নি বৈদেশিক মুদ্রা বাজারে, যা এখনো প্রভাব ফেলে চলছে।

অন্যদিকে গেল বছরের চতুর্থ প্রান্তিকে ২০১৩ সালের তুলনায় মুদ্রা ও পণ্য বাজারের মত স্থায়ীখাতে গোল্ডম্যান স্যাকসের আয় কমেছে ২৯ শতাংশ। বন্ধকী ও ঋণখাতেও বকেয়া বেড়েছে প্রতিষ্ঠানটির।

আয় কমলেও শেয়ারধারীদের সন্তুষ্ট রেখেছে ব্যাংকটি। আয়ের সাথে সঙ্গতি রেখেই শেয়ারধারীদের মুনাফা দিয়েছে প্রতিষ্ঠানটি।

আর এমন নেতিবাচক পরিস্থিতিতেও সম্পদ ব্যবস্থাপনা খাতে বেশ শক্ত অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের আরেক আর্থিক প্রতিষ্ঠান মরগ্যান স্ট্যানলি।

প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, সবগুলো ব্যাংকের ইক্যুয়িটি খাতের ব্যবসা, স্থায়ীখাতের তুলনায় ভালো। আর এদের মধ্যে সবচেয়ে বেশি সম্পদ রয়েছে মরগ্যান স্ট্যানলির। ফলে সামনের দিনগুলোতেও বাজার পরিস্থিতি অন্যান্যদের তুলনায় মরগ্যান স্ট্যানলির ক্ষেত্রে বেশি অনুকূলে থাকবে বলে মনে হয়।

এদিকে, বিশ্ববাজারে আশঙ্কাজনক হারে তেলের দরপতনের কারণে আয় কমেছে ওয়েলস ফার্গোর। তাই জ্বালানি উত্তোলক প্রতিষ্ঠানগুলোকে দেয়া ঋণ নিয়ে বেশ বিপাকে রয়েছে ব্যাংকটি। এমন অবস্থায় ঋণ ঝুঁকি কমাতে ব্যাংকগুলোকে মূলধন বাড়ানোর পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

Update: 2015-01-20 11:30:53, Published: 2015-01-20 11:12:19

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv